জাতীয় বৃক্ষ মেলা ২০২৩ নতুন সময়সূচী জানুন

5/5 - (2 votes)

বৃক্ষ মেলা হচ্ছে বাংলাদেশের জনসাধারণকে কৃষি, বন, বনায়ন এর গুরুত্ব ও পরিবেশের উপর বনের প্রভাব সম্পর্কিত ধারণা বাস্তবিকভাবে প্রদানের একটি উৎকৃষ্ট প্রচেষ্টা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বন অধিদপ্তর মাসব্যাপী এ বৃক্ষ মেলা আয়োজন করে থাকে।

বৃক্ষ মেলা ২০২৩ প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। এটি ৫ই জুন থেকে শুরু হয়ে ১২ই জুলাই পর্যন্ত চলবে। তবে প্রথম ধাপে ৫ই জুন থেকে ২৬ শে জুন পর্যন্ত চলবে। তারপর ঈদের পরবর্তীতে আবার পহেলা জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত খোলা থাকবে।

বৃক্ষ মেলা

কৃষি এবং বৃক্ষ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি এ বিষয়ে আগ্রহী করে তোলার লক্ষ্যে কৃষি বিষয়ক আধুনিক প্রযুক্তি যেমনঃ উন্নত জাতের ফসল, আধুনিক চাষাবাদের কলাকৌশল, আধুনিক কৃষি যন্ত্রপাতি এবং কৃষকের উৎপাদিত আকর্কৃষণীয় কৃষি সামগ্রী ইত্যাদি প্রদর্শন এবং বিক্রি করার জন্য উপজেলা, জেলা এবং জাতীয় পর্যায়ে যে মেলার আয়োজন করা হয় তাকে কৃষি ও বৃক্ষ মেলা বলা হয়।

সাধারণত এই মেলায় জনগণের মাঝে কৃষি এবং বৃক্ষ সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনের মাধ্যমে ফুল ফল ফসল ইত্যাদি সম্পর্কিত উন্নত জ্ঞান সম্প্রসারণ এবং ফসল বৃক্ষের চারা উৎপাদন রোপণ সুস্থ ব্যবহারের আগ্রহ সৃষ্টির প্রয়াস ইত্যাদি চালানো হয়।

বৃক্ষ মেলা ২০২৩
ঘুরে আসুন বঙ্গবন্ধু সামরিক জাদুঘর এ। এটি বর্তমানে রাজধানীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভ্রমন স্পট।

বৃক্ষ মেলার উদ্দেশ্য

প্রতিটি সাংস্কৃতিক কিংবা ঐতিহাসিক মেলার তিন নির্দিষ্ট উদ্দেশ্য থাকে। সেই ধারাবাহিকতায় বৃক্ষ মেলারও কিছু উদ্দেশ্য রয়েছে। এসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ

  • বৃক্ষ রোপনের জনগণকে সচেতনতা সৃষ্টি করা
  • সাধারণ মানুষকে বৃক্ষের সৌন্দর্য উপভোগের জন্য বিভিন্ন প্রজাতির গাছের সমাহার ঘটানো এবং এর প্রয়োজনীয়তা তুলে ধরা
  • সাধারণ মানুষকে গাছ রোপণে আগ্রহী করা এবং তাদের প্রয়োজন অনুযায়ী চারা সরবরাহ করা।
  • কাঠের বহুবিধ ব্যবহার এবং নান্দনিক দিক জনসাধারণের মাঝে তুলে ধরা
  • কিভাবে বৃক্ষরোপণের মাধ্যমে এবং চাষের মাধ্যমে অর্থনীতির লাভ করা যায় এ বিষয়ে সুস্পষ্ট ধারণা প্রদান করা ইত্যাদি।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? আপনাকে উঁকি মারতেই হবে আমাদের ফেসবুক পেজ এ!!

বৃক্ষ মেলা ২০২৩

এবারের বৃক্ষ মেলার ২০২৩ সালের প্রতিপাদ্য বিষয় হচ্ছেঃ “গাছ লাগিয়ে যত্ন করে সুস্থ প্রজন্মের দেশ গড়ি”। ৫ ই জুন থেকে শুরু হয়ে ২৬ শে জুন পর্যন্ত চলবে। পরবর্তীতে ঈদের ছুটি শেষে পুনরায় পহেলা জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত এবারের বৃক্ষ মেলা ২০২৩ খোলা থাকবে।

এটি প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত সকল জনসাধারণের জন্য খোলা থাকে। এখানে রয়েছে বেশ কিছু নান্দনিক স্টল এবং বিভিন্ন ধরনের গাছের চারা ও বীজ। ঘুরাঘুরি পাশাপাশি এখান থেকে কম দামে ভালো ভালো গাছ কিনতে পারবেন।

আগারগাও যদি এসেই থাকেন। তাহলে আমি বলব শিশু মেলা দিয়ে ঘুরে আসার জন্য। আসা করি সুন্দর একটি সময় কাটাতে পারবেন।

বৃক্ষ মেলা ২০২৩ কোথায় হচ্ছে

এবারের বৃক্ষ মেলা ২০২৩ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এর পাশের মাঠেই অনুষ্ঠিত হচ্ছে। অর্থাৎ অনেকে যেটিকে বাণিজ্য মেলার মাঠ হিসেবে চিনেন সেখানেই হচ্ছে এবারে মেলা। আরো সহজ ভাবে বলতে গেলে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে এই মেলাটি।

এখানে তো দেশি-বিদেশি, চেনা অচেনা বিভিন্ন ধরনের এবং বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। ছোট বড় প্রায় ১১০ টি স্টল নিয়ে প্রতিষ্ঠিত এই মেলা প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

এখানে পাওয়া যাচ্ছেঃ

ফলউন্নত মানের আম, আতা, কুল, বরই, ডালিম, বেল, জাম্বুরা, কাঁঠাল, ডুমুর, করমচা, কাজুবাদাম, লাল কাঁঠাল, কিউই ফল, চেরি ফল, ড্রাগন ফল, আদা জামির, স্ট্রবেরি, পেয়ারা এবং নাশপাতি সহ বিভিন্ন ধরনের ফল। এছারাও এসব গাছের চারা তো রয়েছেই।
ফুলবিভিন্ন স্টাইলের সরাসরি সাজানো ফুল গাছের মধ্যে জবা ফুল, হাসনাহেনা, পলাশ, কনকচাঁপা, বাসন্তী, মালতি, নয়নতারা ইত্যাদি উল্লেখযোগ্য।
এখাঙ্কার জনপ্রিয় কিছু প্রজাতির গাছ

বৃক্ষ মেলা সময়সূচী ২০২৩

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০২৩ প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত আটটা পর্যন্ত খোলা থাকবে। এটি ৫ই জুন থেকে শুরু হয়ে ১২ই জুলাই পর্যন্ত চলবে। তবে প্রথম ধাপে ৫ই জুন থেকে ২৬ শে জুন পর্যন্ত চলবে। তারপর ঈদের পরবর্তীতে আবারো পহেলা জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত খোলা থাকবে।

উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হলেও এ মেলা জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হয় ঢাকায়। প্রতিবছরে পাঁচই জুন থেকে পাঁচই জুলাই পর্যন্ত ঢাকার শেরেবাংলা নগর বাণিজ্য মেলার মাঠে বিশাল চত্বরের সুপরিচিত স্থান জুড়ে এই মেলার আয়োজন করা হয়।

এর আশেপাশে দর্শনীয় স্থানবিস্তারিত
শ্যামলী শিশুমেলাশিশু মেলা শ্যামলী
আগারগাঁও বিজ্ঞান জাদুঘরজাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর
সামরিক জাদুঘরবঙ্গবন্ধু সামরিক জাদুঘর

বৃক্ষ মেলা কি নামে পরিচিত

এটি জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা নামে পরিচিত। প্রতিবছর পাঁচই জুন থেকে পাঁচই জুলাই পর্যন্ত দীর্ঘ একমাস এই মেলা অনুষ্ঠিত হয় ঢাকায়।

বৃক্ষ মেলা কেন করা হয়

বৃক্ষমেলা করার মূল উদ্দেশ্য হলো বৃক্ষরোপণকে একটি অভিযানের রূপান্তরিত করা এবং সাধারণ জন মানুষকে সচেতনতা সৃষ্টি করা।মেলার তাৎপর্য বৃহত্তর গণমানুষের কাছে পৌঁছন এর লক্ষ্যে বর্ণাঢ্য রেলি ব্যানার ফেস্টুন পোস্টার স্টিকার দিয়ে ব্যাপক প্রচার করা হয়। বিভিন্ন প্রজাতির বনজ ও ভেষজ উদ্ভিদের প্রদর্শনী, বিপণন ও রোপনে মানুষকে উৎসাহিত করার জন্য বৃক্ষ মেলা করা হয়।

Similar Posts