জাতীয় বৃক্ষ মেলা সময়সূচী ২০২৪ | Brikkho Mela 2024

4.3/5 - (7 votes)

বৃক্ষ মেলা হচ্ছে বাংলাদেশের জনসাধারণকে কৃষি, বন, বনায়ন এর গুরুত্ব ও পরিবেশের উপর বনের প্রভাব সম্পর্কিত ধারণা বাস্তবিকভাবে প্রদানের একটি উৎকৃষ্ট প্রচেষ্টা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বন অধিদপ্তর মাসব্যাপী এ বৃক্ষ মেলা আয়োজন করে থাকে।

বৃক্ষ মেলা | Brikkho Mela

কৃষি এবং বৃক্ষ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি এ বিষয়ে আগ্রহী করে তোলার লক্ষ্যে কৃষি বিষয়ক আধুনিক প্রযুক্তি যেমনঃ উন্নত জাতের ফসল, আধুনিক চাষাবাদের কলাকৌশল, আধুনিক কৃষি যন্ত্রপাতি এবং কৃষকের উৎপাদিত আকর্কৃষণীয় কৃষি সামগ্রী ইত্যাদি প্রদর্শন এবং বিক্রি করার জন্য উপজেলা, জেলা এবং জাতীয় পর্যায়ে যে মেলার আয়োজন করা হয় তাকে কৃষি ও বৃক্ষ মেলা বলা হয়।

সাধারণত এই মেলায় জনগণের মাঝে কৃষি এবং বৃক্ষ সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শনের মাধ্যমে ফুল ফল ফসল ইত্যাদি সম্পর্কিত উন্নত জ্ঞান সম্প্রসারণ এবং ফসল বৃক্ষের চারা উৎপাদন রোপণ সুস্থ ব্যবহারের আগ্রহ সৃষ্টির প্রয়াস ইত্যাদি চালানো হয়।

বৃক্ষ মেলা ২০২৪
Brikkho Mela 2024
ঘুরে আসুন বঙ্গবন্ধু সামরিক জাদুঘর এ। এটি বর্তমানে রাজধানীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভ্রমন স্পট।

বৃক্ষ মেলার উদ্দেশ্য

প্রতিটি সাংস্কৃতিক কিংবা ঐতিহাসিক মেলার তিন নির্দিষ্ট উদ্দেশ্য থাকে। সেই ধারাবাহিকতায় বৃক্ষ মেলারও কিছু উদ্দেশ্য রয়েছে। এসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ

  • বৃক্ষ রোপনের জনগণকে সচেতনতা সৃষ্টি করা
  • সাধারণ মানুষকে বৃক্ষের সৌন্দর্য উপভোগের জন্য বিভিন্ন প্রজাতির গাছের সমাহার ঘটানো এবং এর প্রয়োজনীয়তা তুলে ধরা
  • সাধারণ মানুষকে গাছ রোপণে আগ্রহী করা এবং তাদের প্রয়োজন অনুযায়ী চারা সরবরাহ করা।
  • কাঠের বহুবিধ ব্যবহার এবং নান্দনিক দিক জনসাধারণের মাঝে তুলে ধরা
  • কিভাবে বৃক্ষরোপণের মাধ্যমে এবং চাষের মাধ্যমে অর্থনীতির লাভ করা যায় এ বিষয়ে সুস্পষ্ট ধারণা প্রদান করা ইত্যাদি।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? তাহলে আপনি উঁকি মারতে পারেন আমাদের ফেসবুক পেজ এ!!

বৃক্ষ মেলা কি নামে পরিচিত

এটি জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা নামে পরিচিত। প্রতিবছর পাঁচই জুন থেকে পাঁচই জুলাই পর্যন্ত দীর্ঘ একমাস এই মেলা অনুষ্ঠিত হয় ঢাকায়।

কেন করা হয়

বৃক্ষমেলা করার মূল উদ্দেশ্য হলো বৃক্ষরোপণকে একটি অভিযানের রূপান্তরিত করা এবং সাধারণ জন মানুষকে সচেতনতা সৃষ্টি করা।মেলার তাৎপর্য বৃহত্তর গণমানুষের কাছে পৌঁছন এর লক্ষ্যে বর্ণাঢ্য রেলি ব্যানার ফেস্টুন পোস্টার স্টিকার দিয়ে ব্যাপক প্রচার করা হয়। বিভিন্ন প্রজাতির বনজ ও ভেষজ উদ্ভিদের প্রদর্শনী, বিপণন ও রোপনে মানুষকে উৎসাহিত করার জন্য বৃক্ষমেলা করা হয়।

Similar Posts

2 Comments

  1. Saiful Islam says:

    জাতীয় বৃক্ষ মেলা ২০২৪ সারকুলার ছেরেছে ,না ছারলে ছাড়বে কবে ?

  2. কিছুদিন অপেক্ষা করুন। মে মাসের শেষের দিকে বিজ্ঞপ্তি দেয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *