স্বাধীনতা জাদুঘর | স্বাধীনতা জাদুঘর কোথায় অবস্থিত বিস্তারিত

Rate this post

বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র রয়েছে। সেসবের মধ্যে ঢাকা স্বাধীনতা জাদুঘর অন্যতম একটি নিদর্শন যা বাঙালির কাছে ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্ব বহন করে।

যাদুঘরটি শিল্পকর্মে পরিপূর্ণ, যা দর্শকদের এই অঞ্চলের ইতিহাস, মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কে এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করতে সক্ষম। তাই আজ আমরা জানব স্বাধীনতা জাদুঘর কোথায় অবস্থিত এবং সময়সূচী সহ বিস্তারিত।

স্বাধীনতা জাদুঘর | স্বাধীনতা জাদুঘর কোথায় অবস্থিত
স্বাধীনতা জাদুঘর সম্পর্কে বিস্তারিত

স্বাধীনতা জাদুঘর | Sadhinota Jadughor

ঢাকার স্বাধীনতা জাদুঘর (Independent Museum) একটি অনন্য এবং উচ্চ সম্মানিত প্রতিষ্ঠান যেটি শুরু থেকেই বাংলাদেশের সংস্কৃতি ও ইতিহাসে অবদান রেখে আসছে। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক এই নির্মাণ স্থাপনাটি রাজধানীর শাহবাগ এর সোহরাওয়ার্দী উদ্যান এ অবস্থিত।

জেনে নিন সোহরাওয়ার্দী উদ্যান কোথায় অবস্থিত এবং বিস্তারিত

দর্শনার্থীরা সহজেই জাদুঘরটি ভ্রমণ করে একটি পুরো দিন ব্যয় করতে পারেন। কারণ এতে বেশ কয়েকটি গ্যালারী রয়েছে যা বিভিন্ন শিল্পকর্মের বৈশিষ্ট্যযুক্ত। সংগ্রহ এবং প্রদর্শনীর মাধ্যমে, জাদুঘরটি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি এবংমুক্তিজুদ্ধ কালীন দেশের সারবিক পরিস্থিতি প্রচার করতে সক্ষম। অধিকন্তু, জাদুঘরটি একটি গ্রন্থাগার এবং গবেষণা কেন্দ্রের আবাসস্থল, যা জনসাধারণের জন্য উন্মুক্ত।

  • ২০১১ সালে প্রতিষ্ঠিত স্বাধীনতা জাদুঘর যার ইংরেজি নাম Independent Museum Dhaka (IMD)। এটি গবেষণা এবং শিক্ষামূলক কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস এবং ঐতিহ্য সংরক্ষণের জন্য তৈরি হয়েছে। জাদুঘরে প্রবেশকৃত দর্শনার্থীরা উনিশ শতকের পাণ্ডুলিপি থেকে শুরু করে প্রাচীন মুদ্রা এবং চিত্রকর্ম সহ ঐতিহাসিক নিদর্শনগুলির একটি বিস্তৃত পরিসর অন্বেষণ করতে পারে। সেইসাথে দেশের সমৃদ্ধ ইতিহাস এবং মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কে জানতে পারে।

স্বাধীনতা জাদুঘর কোথায় অবস্থিত

  • স্বাধীনতা জাদুঘর (Museum of Independent ) রাজধানী ঢাকার রমনা থানার সোহরাওয়ার্দী উদ্যান এ অবস্থিত। সোহরাওয়ার্দী উদ্যান ঢাকা শাহবাগ থেকে পায়ে হেটে ২ মিনিট লাগে এবং রমনা পার্ক এর অপর পাশেই অবস্থিত। শহীদ জিয়া শিশু পার্ক এর একদম সাথেই এই ঐতিহাসিক জাদুঘর টির অবস্থান।

এই জাদুঘর এর পশ্চিমে শাহবাগ বাস স্টেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয়, পূর্বে রমনা পার্ক, উত্তরে ঢাকা শিশু পার্ক এবং দক্ষিনে হাইকোর্ট ও বাংলা একাডেমী প্রাঙ্গন অবস্থিত।

স্বাধীনতা জাদুঘর কিভাবে যাব

যাত্রা শুরুর স্থানবাস সমুহ
মিরপুরবিহঙ্গ, দিশারী, ট্রান্সসিল্ভা, শিকড়, হিমাচল, বাহন, নিউ ভিশন ইত্যাদি
গাবতলি/ সাভারগাবতলি ৮নং,বঙ্গবন্ধু ও এয়ারপোর্ট ট্রান্সপোর্ট সহ মিরপুর এর সকল বাস
গুলিস্তান/পল্টনশাহবাগ অভিমুখী সকল বাস যেমন, বিহঙ্গ, শিকড়, হিমাচল, দিশারী।
রামপুরা/বাড্ডারমজান, তরঙ্গ প্লাস ইত্যাদি
মৌচাক/মালিবাগরমজান, তরঙ্গ প্লাস
নারায়নগঞ্জমেঘলা পরিবহন এবং হিমাচল
গাজীপুর/ এয়ারপোর্টবঙ্গবন্ধু এয়ারপোর্ট এ সরাসরি, বলাকা পরিবহনে কাকরাইল নেমে রিক্সা অথবা রমজান বাস
ধানমন্ডিমিডল্যান্ড, দিশারী, মেঘলা,ট্রান্সসিল্ভা, বাহন
Sadhinota Jadughor

এই জাদুঘরটি 2011 সালে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য প্রচার ও সংরক্ষণের জন্য সচেষ্ট কয়েকজন ব্যক্তির আন্তরিক প্রচেষ্টার ফলস্বরূপ তৈরি করা হয়েছিল। জাদুঘরে প্রাচীন ভাস্কর্য থেকে শুরু করে আধুনিক পেইন্টিং, নিদর্শনগুলির একটি চিত্তাকর্ষক সংগ্রহ রয়েছে।

স্বাধীনতা জাদুঘর সময়সূচী

  • স্বাধীনতা জাদুঘর (Museum of Independent) প্রতিদিন খোলা থাকে না। এটি গ্রীষ্মকালীন সময়ে প্রতিদিন সকাল ১০ঃ৩০ মিনিট থেকে বিকাল ৫ঃ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকে। শীতকালীন সময়ে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকে। এছাড়া বৃহস্পতিবার এবং শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকে।

দেশের ইতিহাস সম্পর্কে লোকেদের আরও জানতে সাহায্য করার জন্য IMD ( Independent Museum Dhaka) শিক্ষামূলক কার্যক্রম এবং প্রোগ্রাম যেমন বক্তৃতা, কর্মশালা অফার করে, পাশাপাশি এখানে বিভিন্ন স্কুল কলেজ এর শিক্ষার্থীরা ভ্রমনে আসতে পারবে। তাদের জন্য প্রবেশ মূল্য অর্ধেক।

স্বাধীনতা জাদুঘর সোহরাওয়ার্দী উদ্যান

২০১৩ সালে সোহরাওয়ার্দী উদ্যান এ অবস্থিত এই জাদুঘর প্রথম স্থায়ী প্রদর্শনী “বাংলাদেশের ইতিহাস: শেপিং দ্য নেশন” চালু করে, যা দেশের অতীতের একটি নিদর্শন প্রদর্শন করে। স্থায়ী সংগ্রহের পাশাপাশ এখানে নিয়মিত বিশেষ অনুষ্ঠান যেমন ফিল্ম স্ক্রিনিং এবং কনসার্টের আয়োজন করে। প্রতিষ্ঠার পর থেকে এই জাদুঘর ঢাকার সাংস্কৃতিক ল্যান্ডস্কেপের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। এখানকার পানির ফোয়ারার সৌন্দর্য দর্শনার্থীদের মন কেড়ে নিবে।

স্বাধীনতা জাদুঘর টিকেট মূল্য

  • স্বাধীনতা জাদুঘর এ প্রবেশ মূল্য মাত্র ২০ টাকা। সার্ক ভুক্ত দেশ এর দর্শনার্থীদের জন্যও ২০ টাকা ধার্য করা হয়েছে। পূর্বে ছাত্র-ছাত্রীদের জন্য হাফ পাস থাকলেও এখন আর নেই। পাঁচ বছর উপরের শিশুদের জন্য টিকেট লাগবে।

প্রশ্নঃ স্বাধীনতা জাদুঘর সময়সূচী কেমন ?

উত্তরঃ শীতকালীন সময়সূচীঃ প্রতি শনিবার থেকে বুধবার সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা এবং গ্রীষ্মকালীন সময়সূচীঃ প্রতি শনিবার থেকে বুধবার সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা। এছাড়াও শুক্রবার বিকেল ২ঃ৩০ মিনিট থেকে এই জাদুঘর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। বৃহস্পতিবার স্বাধীনতা জাদুঘর এর সাপ্তাহিক ছুটির দিন।

স্বাধীনতা জাদুঘর কোথায় অবস্থিত

এই শাহবাগ জাদুঘর (Museum of Independent ) রাজধানী ঢাকার রমনা থানার সোহরাওয়ার্দী উদ্যান এ অবস্থিত।

Similar Posts