সিলেট সাদা পাথর | সাদা পাথর ভোলাগঞ্জ কিভাবে যাবো

5/5 - (1 vote)

সাদা পাথর ভোলাগঞ্জঃ বাংলাদেশের সিলেট বিভাগের সিলেট জেলা। নান্দনিক সব প্রাকৃতিক নিদর্শনে ভরপুর এ জেলাটি। চা বাগান, জাফলং পাথরের নদী সহ কোম্পানীগঞ্জ এর সাদা পাথর অত্যন্ত মনোরম প্রাকৃতিক নিদর্শন। প্রতিদিন হাজার হাজার পর্যটক এর সমাগম ঘটে এই এরিয়াতে। ভোলাগঞ্জ হচ্ছে দেশের একমাত্র বৃহৎ পাথর কেরিয়ার এলাকা।

সাদা পাথর ভোলাগঞ্জ
সাদা পাথর ভোলাগঞ্জ

এটি ধলাই নদীর পাড় ঘেসে অবস্থিত যাকে ভোলাগঞ্জ জিরো পয়েন্ট বলা হয়ে থাকে। এটি দেখতে ব-দ্বিপ এর মতো। বর্ষাকালে এখানে প্রচুর মানুষের সমাগম ঘটে। যদিও অন্যান্য সিজনে রোদের তীব্রতার কারনে পর্যটকরা যেতে আগ্রহ প্রকাশ করেন না, তবুও এটি অনেক জনপ্রিয়।

সাদা পাথর

সাদা পাথর( Sada Pathor) বাংলাদেশের সিলেটের স্থানীয় সম্প্রদায়ের একটি অবিচ্ছেদ্য অংশ। প্রতিদিন শত শত পর্যটক এই প্রাচীন শহরটির দর্শনীয় স্থান এবং প্রকৃতির স্পর্শ নিতে আসে। এই জায়গাটিকে সিলেটের পাথরের স্বর্গরাজ্য বলা হয়। এটি বাংলাদেশের সিলেট জেলার ভোলাগঞ্জ উপজেলায় অবস্থিত অপরূপ সুন্দরতম একটি স্থান।

এই শহরের জনপ্রিয়তা সত্ত্বেও, এর অবকাঠামোতে অভাব রয়েছে বিশেষ করে রাস্তায়।এখানকার রাস্তায় প্রায়শই ভিড় থাকে এবং মেরামতের প্রয়োজন। তা সত্ত্বেও, শহরটি তার সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতির জন্য সকলের কাছে পরিচিত হয়ে উঠেছে। যারা বাংলাদেশের সৌন্দর্য উপভোগ করতে চায় তাদের জন্য এটি একটি জনপ্রিয় গন্তব্যের নাম।

বাংলাদেশের আকর্ষণীয় ১০টি দর্শনীয় স্থান সম্পর্কে জেনে নিন

সাদা পাথর ভোলাগঞ্জ

ভোলাগঞ্জ সাদাপাথর (White Stone) সিলেট শহরের প্রানকেন্দ্রে অবস্থিত এক অপরূপ স্বর্গ রাজ্য যেটি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় ও চমকপ্রদ দর্শনীয় স্থান।এটি বাংলাদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানের মধ্যে একটি যেখানে ইতিহাস ঐতিহ্য এবং আধুনিকতা মিলেমিশে একাকার হয়ে গেছে।সিলেট সদর (জেলা শহর) থেকে মাত্র ৩৩ (তেত্রিশ) কিলোমিটার দূরে ভোলাগঞ্জ এ  অবস্থিত এই পাথর এলাকা।

ভোলাগঞ্জ সাদাপাথর কোথায়

ভোলাগঞ্জ সাদাপাথর সিলেট জেলার কোম্পানিগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ এ অবস্থিত একটি অপরূপ সৌন্দর্য মণ্ডিত স্থান।এটি ভোলাগঞ্জ পাথর কোয়ারির সাথেই অবস্থিত যেখানে বর্ষাকালে প্রকৃতি তার আপন সাজে সজ্জিত হয়ে উঠে।

ভোলাগঞ্জ সাদা পাথর কিভাবে যাবো

এই ঐতিহাসিক ভ্রমন স্পট এ সড়ক, রেল, নৌ ও আকাশপথ সকল ভাবেই যাওয়া যাবে। প্রথমে সিলেট গামী যেকোনো বাহনে করে সিলেট নামতে হবে। তারপর হযরত শাহ জালাল(রঃ) এর মাজের শরিফ এর সামনে থেকে বাস কিংবা সিএনজি করে সহজেই ভোলাগঞ্জ সাদা পাথর পৌঁছানো যাবে।

ভোলাগঞ্জ সাদা পাথর কিভাবে যাবো ?

  • সড়ক পথঃ সড়ক পথে দেশের যেকোনো প্রান্ত থেকে বাসে করে( হানিফ, শ্যামলী, গ্রিন লাইন, এনা) সিলেট শহরে যেতে হবে। সিলেট বাস স্ট্যান্ড থেকে কোম্পানিগঞ্জ রোড হয়ে আম্বরখানা গিয়ে সেখান থেকে সরাসরি বাস/সিএনজি করে ভোলাগঞ্জ আসা যাবে।
  • নৌপথঃ সিলেটের আম্বরখানা থেকে কোম্পানিগঞ্জ হয়ে টুকের বাজার যেতে হবে। টুকের বাজার থেকে সরাররি ট্রলার দিয়ে সাদা পাথর পৌঁছানো যাবে। এছাড়া শহরের দশ মাইল নামক জায়গা থেকে গেলে একটু কম খরচে যাওয়া যাবে।
  • আকাশপথঃ আকাশপথে যেতে চাইলে শহরের বিমানবন্দর থেকে সরাসরি প্রাইভেট কার কিংবা সিএনজি নিয়ে সাদাপাথর নামক গন্তব্যে পৌঁছানো যাবে।
  • রেলপথঃ প্রথমে ঢাকা(কমলাপুর) থেকে সিলেট কিংবা দেশের যে সকল জায়গা থেকে সিলেট আন্তঃনগর রেলওয়ে ষ্টেশনে আসা যায় সেখান থেকে আসতে হবে। তারপর এখান থেকে সিএনজি, অটোরিক্সা প্রাইভেট কারে করে গন্তব্যে পৌঁছানো যাবে।

সাদাপাথর সিলেট

সাদাপাথর বাংলাদেশের সিলেট জেলায় অবস্থিত এবং এই অঞ্চলের সবচেয়ে পরিচিত শহরগুলির মধ্যে একটি। এটি প্রাণবন্ত সংস্কৃতি এবং ইতিহাসের একটি অনন্য জায়গা এবং এটি স্থানীয় এবং পর্যটক উভয়ের জন্যই একটি সুপরিচিত ভ্রমন স্থান।

প্রতিদিন নানা পেশার মানুষ এর আগমন ঘটে এখানে। বিশেষ করে বর্ষা মৌসুমে সাদাপাথর তার স্বরূপে ফিরে আসে। উপরের সাদা মেঘ, নিল সচ্ছ পানি যার মাঝে সাদাপাথর বিরাজ করে। মেঘালয় এর ঝর্না থেকে ধলাই নদীর মাধ্যমে এই পাথর এর আগমন ঘটে এখানে।

সাদা পাথর ভ্রমণ খরচ

বিষয়বিস্তারিত
নামসাদাপাথর
অবস্থানভোলাগঞ্জ সাদাপাথর কোথায় ?
সময়সূচীসাদাপাথর ভোলাগঞ্জ সিলেট সময়সূচী
খরচসাদাপাথর সিলেট খরচ
কিভাবে যাবোভোলাগঞ্জ সাদাপাথর কিভাবে যাবো ?
হোটেলসাদাপাথর হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট

সাদা পাথর ভ্রমন খরচ বেশি না। একসাথে অনেকজন গেলে সুবিধা।যদি নৌকা তে যাওয়া হয় তবে আসা যাওয়া খরচ পরবে ১০০০ থেকে ১২০০ টাকা অন্যদিকে দশ মাইল থেকে গেলে খরচ পরবে ৫০০-৬০০ টাকা।এক্ষেত্রে ছুটির দিন এবং অটো রিক্সা তে ভাড়া একটু বেশি পরতে পারে।তাই জিজ্ঞাসা করে নিতে হবে।

অজানা তথ্য সমূহ

প্রশ্নঃ সিলেট থেকে ভোলাগঞ্জ সাদা পাথর কত কিলোমিটার ?

উত্তরঃ সিলেট থেকে ভোলাগঞ্জ সাদা পাথর মাত্র ৩৩ (তেত্রিশ) কিলোমিটার পথ। তাই দেরি কেন, আজই চলুন।

প্রশ্নঃ ভোলাগঞ্জ সাদা পাথর কিভাবে যাবো ?

উত্তরঃ প্রথমে সিলেট গামী যেকোনো বাহনে করে সিলেট নামতে হবে। তারপর হযরত শাহ জালাল(রঃ) এর মাজের শরিফ এর সামনে থেকে বাস কিংবা সিএনজি করে সহজেই ভোলাগঞ্জ সাদা পাথর পৌঁছানো যাবে।

Similar Posts