রংপুর কিসের জন্য বিখ্যাত | রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি

4.2/5 - (31 votes)

রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি এবং রংপুর কিসের জন্য বিখ্যাত এই সকল বিষয় ছাড়াও রংপুর সম্পর্কে জানা অজানা সকল তথ্য জানানোর চেষ্টা করব। এমন অনেক কিছুই রয়েছে জা আপনি জানেন না। তাই আজকের আলচনা চমকপ্রদ হতে চলেছে।

আপনি কি জানেন রংপুরের পূর্ব নাম কি ? রংপুরের বিখ্যাত খাবার এর নাম বলতে পারবেন এমনকি রংপুরের কিছু দর্শনীয় স্থান এর নাম বলতে পারবেন? হ্যাঁ অনেকেই পারবে আবার অনেকেই পারবে না। তাই জানতে থাকুন, জানার শেশ নেই।

রংপুর জেলা

রংপুর (Rangpur) জেলা বাংলাদেশের উত্তরাঞ্চলের সবচেয়ে প্রাচীন জনপদ। রাজা জাহ্নবী বল্লভ সেনের শ্যামা সুন্দরি খালের জমি, মোগল অধিপতি আকবরের সেনাপতি, রাজা মানসিংহের জনপদ, নীলচাষের উর্ভর ভুমি এই রংপুর।

এই রংপুর জেলার মোট আয়তন ২৩৬৭.৮৪ বর্গ কিলোমিটার। এই অঞ্চল দিয়ে প্রবাহিত হয়েছে তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা এবং ধবলা নদী। বেগম রোকেয়ার জন্মভুমি এই রংপুর জেলা, জার হাত ধরেই নারীরা আজ এত এগিয়ে। যাকে বলা হয় সমস্ত নারি জাগরণের অগ্রদূত।

রংপুর কিসের জন্য বিখ্যাত
রংপুর কিসের জন্য বিখ্যাত

রংপুর কিসের জন্য বিখ্যাত

রংপুর জেলা মুলত বেনারসি পল্লি, তামাক, ইক্ষু ও হারিভাঙ্গা আমের জন্য বিখ্যাত। এছাড়াও এখানে প্রচুর ধান ও পাট উৎপাদন হয়। রংপুর জেলার সম্মিলিত খামার দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। মিঠাপুকুর শালবন, কারমাইকেল কলেজ এবং তাজহাট রাজবাড়ী রংপুরের বিখ্যাত।

  • রংপুর জেলা কে তামাকের জন্য বিখ্যাত বলা হয়। এখানকার উৎপাদিত তামাক সারা দেশের চাহিদা মেটায়। পাশাপাশি এখানে প্রচুর পরিমাণ ধান-পাট-আলু ও হাড়িভাঙ্গা আম উৎপাদিত হয়। এছাড়া রংপুর বেগম রোকেয়া, নিল চাষ, শতরঞ্জি, ভিন্ন জগত এবং তিস্তা সড়ক এর জন্য বিখ্যাত হয়ে উঠেছে।
জেনে নিনঃ লালমনিরহাট কিসের জন্য বিখ্যাত

এছাড়াও এখানে রয়েছেঃ

  • ১টি সরকারি বিশ্ববিদ্যালয় (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়)
  • ৩টি বিশ্ববিদ্যালয় কলেজ
  • ৫৯ টি কলেজ
  • ১ টি সরকারি মেডিক্যাল কলেজ
  • ৫টি বেসরকারি মেডিক্যাল কলেজ
  • ১টি ডেন্টাল কলেজ সহ
  • ৪টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।

রংপুর কিসের জন্য বিখ্যাত তা জানা হল এবার চলুন জেনে নিই রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি বর্গ সম্পর্কে বিস্তারিতভাবে।

রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি
রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি

রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি

রংপুরের বিখ্যাত ব্যক্তিদের নাম বলতে গেলে সর্বপ্রথম যে নামটি আসে সেটি হচ্ছে বেগম রোকেয়া এবং সাবেক রাষ্ট্রপতি হুসাইন মুহাম্মদ এরশাদ। এছাড়াও আসাদুজ্জামান নূর, উইলিয়াম বেভারিজ, মশিউর রহমান, জাহানারা ইমাম অন্যতম গুরুত্বপূর্ণ বিখ্যাত ব্যক্তি হিসাবে জনপ্রিয়।

চলুন দেখে নিই এক নজরে রংপুর জেলার বিখ্যাত ব্যক্তি দের নাম (সেরা ১০ জন):

  1. একাত্তরের ঘাতক দালাল নির্মূল আন্দোলনের নেত্রী জাহানারা ইমাম
  2. সাংবাদিক, নাট্যকার, কলামলেখক আনিসুল হক
  3. স্বৈরাচার বিরোধী আন্দোলনের শহিদ ছাত্রনেতা রাওফুন বশুনিয়া
  4. কবি নজরুল গবেষক, সাংবাদিক আব্দুল হাই সরকার
  5. বাংলাদেশের জাতীয় সংসদের ১ম স্পিকার শাহ্‌ আব্দুল হামিদ
  6. বাংলাদেশের সনবিধান প্রণয়ন কমিতির সাবেক সদস্য এম. আব্দুর রহিম
  7. মনি কৃষ্ণ সেন
  8. সাংবাদিক মুন্তাজ উদ্দিন
  9. আবু সাদত মোঃ সায়েম এবং
  10. রফিকুল হক।

আয়তন ও অবস্থান

রংপুর জেলার একটি সমৃদ্ধ অবস্থান রয়েছে বাংলাদেশের মানচিত্রে। ধন সম্পদে পরিপূর্ণ আর এখানকার জমি খুব উর্ভর হওয়ার কারনে বিভিন্ন সময় বিভিন্ন শাসক এই অঞ্চলে পারি জমিয়েছিলেন।

বর্তমানেএ জেলার পূর্বে কুড়িগ্রাম জেলা ও পশ্চিমে দিনাজপুর জেলা অবস্থিত। একইভাবে উত্তরে অবস্থিত লালমনিরহাট জেলা ও নিলফামারি জেলা এবং দক্ষিনে অবস্থিত বিখ্যাত গাইবান্ধা জেলা।

এটি বাংলাদেহসের এ শ্রেণিভুক্ত একটি জেলা। যার মোট আয়তন দুই হাজার তিনশত আট বর্গ কিলো মিটার (২৩০৮)। রংপুর জেলাটি রংপুর বিভাগের সব কয়টি জেলার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি জেলা, সেটি হোক রাজনৈতিক কিংবা অর্থনৈতিক কারনে।

রংপুরের মানুষকে কেন মফিজ বলা হয়

গাইবান্ধা জেলার প্রত্যন্ত এক গ্রামের স্বল্পশিক্ষিত অত্যন্ত সৎ ড্রাইভার ছিলেন মফিজ। তাঁর শেষ জীবনের সঞ্চয় এবং বাবার দেয়া সামান্য জমি বিক্রয় করে ঢাকা রুটের একটা পুরাতন বাস ক্রয় করে ঢাকা- গাইবান্ধা রুটে বাসটি চালু করলেন। গরীব দরদী মফিজ সাহেব দিনমজুর লোকদের স্বল্প ভাড়ায় ঢাকা নিয়ে যেতেন। তার নামানুসারে এখনো তাই রংপুর এর মানুষকে মফিজ বলা হয়ে থাকে।

এক সময় বয়সের ভারে মফিজ সাহেব অন্য ড্রাইভার দিয়ে বাস চালনো শুরু করলেন। কিন্তু দিনমজুর শ্রেনীর লোকেরা ভাড়া সাশ্রয়ের জন্য তাঁর বাড়িতে ধর্না দেয়া শুরু করলো। তাদের উপকারের জন্য সাদা কাগজে মফিজ লিখে সুপারভাইজারকে দিতে বলতেন এবং বাসের ছাদে নাম মাত্র ভাড়ায় ঢাকা যাতায়াতের সুবিধা করে দেয়ার ব্যবস্হা করতেন। বাসের সুপারভাইজার মফিজ স্বাক্ষরযুক্ত কাগজ সংগ্রহ করে কম ভাড়া আদায় করতেন।

প্রশ্নঃ রংপুর কোন খাবারের জন্য বিখ্যাত

উত্তরঃরংপুর জেলা “শোলকা” খাবারের জন্য বিখ্যাত।এছাড়াও এখানকার ইক্ষু ও হারিভাঙ্গা আম অনেক জনপ্রিয়।

প্রশ্নঃ রংপুর জেলা কিসের জন্য বিখ্যাত

উত্তরঃ রংপুর জেলা কারমাইকেল কলেজ, তাজহাট জমিদার বাড়ি, রংপুর টাউন হল এবং কুতুব শাহ এর মাজার শরীফ এর জন্য বিখ্যাত। যা বাঙ্গালির সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের ধারক।

প্রশ্নঃ রংপুরের পূর্ব নাম কি

উত্তরঃরংপুরের পূর্ব নাম হচ্ছে রঙ্গপুর। তবে এ জেলার আরও একটি নাম আছে সেটি হচ্ছে জঙ্গপুর।

প্রশ্নঃ রংপুরের বিখ্যাত খাবার কি ?

উত্তরঃরংপুরের বিখ্যাত খাবার তিনটি।যথাঃ শোলকা, পাল্কা এবং সিদল।

Similar Posts