অমর একুশে বই মেলা ২০২৪ সময়সূচী | Ekushey boi mela 2024 Details

4.4/5 - (7 votes)

পড় বই, গড় দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ। এই শিরোনামে এবারের একুশে বই মেলা শুরু হতে যাচ্ছে। আজ আপনাদেরকে নিয়ে পুরো মেলা প্রাঙ্গণ অর্থাৎ বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং সোহরাওয়ার্দী উদ্যান এর সকল খবর জানানর চেষ্টা করব। জানাবো মেলার প্রস্তুতি কতটুকু সক্ষম হয়েছে, একুশে বই মেলা ২০২৪ সময়সূচী কেমন হতে যাচ্ছে এবং কবে শেষ হচ্ছে এই সকল তথ্য সম্পর্কে বিস্তারিত। আশাকরি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন একুশে বই মেলা সম্পর্কে।

বই মেলা কি ?

বই মেলা(Book Fair) পাঠক ও লেখক উভয়ের কাছেই একটি প্রিয় এবং অত্যন্ত প্রত্যাশিত একটি মেলা। প্রতি বছর, বিভিন্ন লেখক এবং প্রকাশকদের কাছ থেকে নতুন কল্পকাহিনী এবং ফিকশান অ্যান্ড নন-ফিকশন শিরোনামের গ্রন্থগুলোর তিক্ত স্বাদ নিতে সারাদেশ থেকে বই প্রেমীরা ছুটে আসে। এই ইভেন্টটি লেখকদের তাদের গল্প, কবিতা এবং অন্যান্য কাজ সহ গ্রন্থপ্রেমীদের সাথে ভাগ করে নেওয়ার জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। বইমেলাতে সম্মানিত ব্যক্তিদের সাথে কথোপকথন এবং জ্ঞান ভাগ করে নেওয়ার পাশাপাশি বিভিন্ন অঞ্চলের সাংস্কৃতিক বিনিময়কে উৎসাহিত করতে সাহায্য করে।

বই মেলা ২০২৪
বই মেলা ২০২৪ | Boi mela 2024
জেনে নিনঃ এর একদম সাথেই থাকা স্বাধীনতা জাদুঘরসোহরাওয়ার্দি উদ্যান সম্পর্কে।

বাংলাদেশে অমর একুশে বইমেলা একটি বার্ষিক মেলা যেটি ১৯৬০ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। এটি প্রদর্শক, প্রকাশক এবং পাঠকদের জন্য একত্রিত হতে, ধারণা বিনিময় করতে এবং সাহিত্য ও সংস্কৃতিকে উন্নীত করার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম হিসাবে ভূমিকা রেখে চলেছে। প্রতি বছর, বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পাশাপাশি বিদেশ থেকেও লোকেরা এখানকার বইগুলি অন্বেষণ করতে এবং তাদের জ্ঞান পিপাসা মিটানোর জন্য একযোগে জড়ো হয়। বই মেলা লেখকদের জন্য একটি বৃহত্তর প্লাটফর্ম যেখানে তাদের কাজগুলি প্রদর্শন করার এবং তাদের বই প্রচার করার মাধ্যমে শ্রোতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠার এক দৃষ্টান্ত স্থাপন করে থাকেন।

বই মেলা ২০২৪

প্রতিবছরের ন্যায় এবারো এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবছর জাতীয় সংসদ নির্বাচন কে ঘিরে এবং রেসকোর্স ময়দান কে ঘিরে সাংস্কৃতিক বলয় তৈরি করা নিয়ে এই মেলা আয়োজনের একটি সংশয় কাজ করছিল সবার মনে। সেই ধারনা কে উপেক্ষা করে প্রকল্পের কাজ পিছিয়ে ১ মার্চ থেকে করার প্রস্তাবনা আসে।

সেই ধারাবাহিকতায় প্রতিবছরের ন্যায় এবারো এই মেলা ১লা ফেব্রিয়ারি ২০২৪ থেকে বাংলা একাডেমী প্রাঙ্গন এবং সোহরাওয়ার্দি উদ্যান এ অনুষ্ঠিত হবে।প্রতিবছরের মতো এবার বইমেলা নতুন আলোকে শুরু হয়েছে। তাই অবকাঠামোর পরিবর্তন হয়েছে। এইবার বই মেলার মূল মঞ্চ থাকবে বাংলা একাডেমী প্রাঙ্গনে এবং ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট থেকে শুরু হয়ে সোহরাওয়াদী উদ্যান এ এসে শেষ হবে। বলতে গেলে এই একটি জ্যামিতিক অবকাঠামোর মতো।

বইমেলা বিক্রয় কর্মী নিয়োগ

  • এবারের একুশে বই মেলা ২০২৪ এ থাকছে প্রায় ৬০০ টি স্টল। যার মধ্যে সোহরাওয়াদী উদ্যান এ থাকছে ৩৮টি প্যাভিলিয়ন, ৩৬৭টি সাধারণ প্রতিষ্ঠান এবং ৩৯টি শিশু চত্বর প্রতিষ্ঠান। প্রতিটি স্টল এই বিক্রয় কর্মী নিয়োগ প্রকাশ করা হয়েছে। স্ব স্ব প্রকাশনীর ফেসবুক পেজ কিংবা ওয়েবসাইট এ মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগ পত্র অনুসারে মেইলের মাধ্যমে কিঙ্গাব সরাসরি অফিসে গিয়ে CV জমা দিতে হবে। পরবর্তীতে ডেকে ইন্টারভিও এর মাধ্যমে বিক্রয়কর্মী নিয়োগ করা হবে।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? আপনাকে উঁকি মারতেই হবে আমাদের ফেসবুক পেজ এ!!

অপরদিকে, বাংলা একাডেমী প্রাঙ্গনে( মূল মঞ্চ) থাকছে ১০৪ টি সাধারণ প্রতিষ্ঠান এবং ১৪৮টি প্যাভিলিয়ন রয়েছে। এছাড়াও নামাজের এবং খাবারের সুবাবস্থা রয়েছে। হাজার হাজার দর্শকের জন্য জায়গাটি শুধু প্রশস্তই না, এতে বিভিন্ন প্রকাশকের বইয়ের চমৎকার প্রদর্শনও রয়েছে। এই বছরের ইভেন্টটি একটি দুর্দান্ত সাফল্য বলে মনে হচ্ছে। প্রকাশক এবং দর্শনার্থীরা একইভাবে বইয়ের মান এবং তাদের মধ্যে সমঝোতা স্তর নিয়ে অত্যন্ত সন্তুষ্ট। এটি বইপ্রেমীদের জন্য একটি বিশেষ উপলক্ষ হিসাবে কাজ করবে কারণ এটি তাদের প্রিয় লেখকদের ব্যক্তিগতভাবে জানার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।

বই মেলা ২০২৪ কবে শুরু হবে

বাংলাদেশে প্রতিবছর ১লা ফেব্রুয়ারি থাকে অমর একুশে বই মেলা শুরু হয়। সেই ধারাবাহিকতায় এবারও ১লা ফেব্রুয়ারি ২০২৪ থেকে শুরু হয়ে টানা এক( ০১) মাস চলবে। অর্থাৎ ১লা ফেব্রুরারি ২০২৪ থেকে ২৮শে ফেব্রুয়ারি ২০২৪ সাল পর্যন্ত বিকাল তিনটা(০৩) থেকে রাত আঁটটা( ৮ ) পর্যন্ত মেলাটি সকলের জন্য উন্মুক্ত বা খোলা থাকবে।

উল্লেখ্য যে এবার লিপ ইয়ার হওয়াতে ২৯ তারিখ পর্যন্তই মেলা চলবে। কেননা সাংস্কৃতিক বলয় এর কাজ শুরু হবে আগামি ১লা মার্চ থেকে। তাই এবারের বই মেলার সময় বাড়ার কোন সম্ভাবনা আপাতত নেই বলেই চলে।

বইমেলা ঢাকার বাংলা একাডেমিতে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় অনুষ্ঠানগুলোর একটি। সারা বাংলাদেশ এবং বিশ্বের মানুষ বই কিনতে এবং বিস্তৃত সংগ্রহের সন্ধান করতে মেলায় আসেন। মেলায় দর্শনার্থীদের উপভোগের জন্য বেশ কিছু সাংস্কৃতিক অনুষ্ঠান ও সেমিনারও উপস্থাপন করা হয়েছে। এটি বই এবং শিল্পকলার একটি উৎসব যেখানে বিভিন্ন ধরণের বই, শিল্প স্থাপনা এবং ইন্টারেক্টিভ ক্রিয়াকলাপ পরিচালিত হয়।

বই মেলা ২০২৪ কোথায় হয়

  • উত্তরঃ বাংলাদেশ প্রকাশক ও বই বিক্রেতা সমিতি কর্তৃক আয়োজিত অমর একুশে বই মেলা ঢাকার শাহবাগ এ অবস্থিত বাংলা একাডেমী প্রাঙ্গনে এবং সোহরাওয়াদী উদ্যান এ অনুষ্ঠিত হচ্ছে। এটি একটি বইমেলার জন্য উপযুক্ত স্থান কারণ এটি বইয়ের স্টল এবং অন্যান্য কার্যক্রম স্থাপনের জন্য বিশাল জায়গা জুড়ে বিস্তৃত। প্রতি বছর, স্থানীয় এবং আন্তর্জাতিক প্রকাশকরা তাদের বইগুলি প্রদর্শনের জন্য একত্রিত হয়, এটি পাঠকদের জন্য তাদের সংগ্রহ প্রসারিত করার একটি দুর্দান্ত সুযোগ করে তোলে।

বই মেলা কিভাবে যাবো

দেশের যেকোনো প্রান্ত হতে বই মেলাতে আসতে পারবেন। তার জন্য প্রথমে ঢাকা আসতে হবে। ঢাকার যেকোনো প্রান্ত হতে খুব সহজেই শাহবাগে আসলেই এই মেলার দেখা পাবেন। যারা একদমই কিছু চিনেন না তারা সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রঙ্গনে এসে পড়বেন এবং হেটেই মেলাতে জেতে পারবেন। মেট্রো রেলে আসলে সরাসরি ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশনে নামলে হাতের বাম পাশেই। তো চলুন জেনে নিই বিস্তারিত।

যাত্রা শুরুর স্থানউল্লেখযোগ্য বাস সমুহ
মিরপুর হতেট্রান্সসিল্ভা, শিকড়, বিকল্প সুপার সার্ভিস, বিহঙ্গ, দিশারী, হিমাচল বাস।
গাবতলি/সাভার হতেগাবতলি ৮ নং বাস, ওয়েলকাম, এয়ারপোর্ট ট্রান্সপোর্ট সহ মিরপুর এর কিছু বাস
গুলিস্তান/পল্টন হতেনিউ ভিশন, হিমাচল, দিশারী সহ মিরপুর ও গাবতলি/ সাভার গামী যেকোনো বাস
রামপুরা/বাড্ডা/মালিবাগ হতেসরাসরি রমজান পরিবহন কিংবা তরঙ্গ প্লাস এ করে আসতে পারবেন।
নারায়ণগঞ্জ হতেসরাসরি মেঘলা পরিবহন ও হিমাচল বাস।
উত্তরা/এয়ারপোর্ট হতেওয়েলকাম বাস,অথবা বলাকা বাসে করে কাকরাইল নেমে রিক্সা
Book fair 2024

একুশে বই মেলা সময়সূচী 2024

boi mela 2024 ১লা ফেব্রুয়ারি বিকাল তিন ঘটিকা (০৩টা) হতে রাত আঁট ঘটিকা (৮টা) পর্যন্ত ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন খোলা থাকবে। সরকারি ছুটির দিন গুলোতে বই মেলা সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। তবে ২১শে ফেব্রুয়ারিতে সকাল ০৮টা হতে রাত ০৮টা পর্যন্ত খোলা থাকবে।

বাংলা একাডেমির বই মেলার প্রবর্তক কে ক মুহম্মদ শহীদুল্লাহ খ চিত্তরঞ্জন সাহা গ জামিল চৌধুরী ঘ সেলিনা হোসেন?

১৯৭২ সালের ৮ ফেব্রুয়ারি শ্রী চিত্তরঞ্জন সাহা বাংলা একাডেমীর বর্ধমান হাউসের সামনের বটতলায় এক টুকরো চটের ওপর কলকাতা থেকে আনা ৩২টি বই সাজিয়ে বইমেলার শুরু করেন।

বই মেলা ২০২৪ কবে শেষ হবে

বই মেলা ২০২৪ ফেব্রুরারির ১ তারিখ থেকে শুরু হয়ে শেষ হবে আগামী ২৯ ফেব্রিয়ারি ২০২৪

Similar Posts