রংপুর এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী ২০২৩

রংপুর এক্সপ্রেস ট্রেন বাংলাদেশের সকল লাক্সারিয়াস আন্তঃনগর ট্রেন এর মধ্যে অন্যতম সেরা একটি ট্রেন। বর্তমানে লাল-সবুজ এর আকর্ষণীয় রেক নিয়ে নিয়মিত ঢাকা থেকে রংপুর অভিমুখে চলাচল করে আসছে।

আপনি কি জানেন এই ট্রেনের মোট দুই দিন অফ ডে রয়েছে ? অনেকেই জানেন আবার অনেকেই জানেন না, একইসাথে এই ট্রেনের সময়সূচী, ভাড়া ও অনলাইনে কিভাবে সহজেই টিকেট কাটতে পারবেন তা জানানো হবে।

রংপুর এক্সপ্রেস

আপ-ডাউন ৭৭১ এবং ৭৭২ কোড নিয়ে চলাচল করছে এই ট্রেনটি। সর্বপ্রথম এই ট্রেন সবুজ- হলুদ রঙ্গের ভ্যাকুয়াম ব্রেকের রেকে চলাচল করত। তারপর এই ট্রেনের বগি গুল সাদা রঙের বগিতে চলাচল করত এবং সেই সময়ে দুইটি তাপানুকুল কচ বাদ দিয়ে দেওয়া হয়েছিল। বর্তমানে রংপুর এক্সপ্রেস ট্রেন লাল সবুজ রঙের রেকে চলাচল করছে।

জেনে নিনঃ জামালপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ট্রেনটি সর্বমোট ১৬টি স্টেশনে যাত্রা বিরতি করে থাকে। বঙ্গবন্ধু সেতু সংস্কার কাজ সম্পন্ন হলে অর্থাৎ রেল এর জন্য আলাদা সেতু তৈরি সম্পন্ন হলে যাত্রা সময় কিছুটা কমে আসবে। এখন ১০ ঘন্টার মত সময় লাগলেও আসা করা যায় তখন ৯ ঘন্টাতেই হয়ে যাবে ঢাকা টু কুড়িগ্রাম। সেই সুবাধে রংপুর ৮ থেকে ৮ঃ৩০ ঘন্টার মধ্যেই পৌঁছানো যাবে।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩
রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

২০১১ সালের ২১শে আগস্ট চালু করা হয় এই ট্রেনটি। চালুর পর থেকেই বৃহত্তর রংপুর বাসিদের জন্য যোগাযোগের এক অনন্য দৃষ্টান্ত স্থাপিত হয়। সাধারন মানুষের যাত্রা সময় কমে আসে, মিনিমাম ১-২ ঘণ্টা। তাছারা ট্রেন এ জার্নি সবসময় আরামদায়ক ও সেইফ।

রংপুর এক্সপ্রেস ট্রেনের কোড নম্বর

রংপুর এক্সপ্রেস ট্রেনের কোড নম্বর হচ্ছে আপ টাইপ ৭৭১ এবং ডাউন টাইম ৭৭২। তবে এই ট্রেনটি তিনটি ট্রেনের সাথে সংযোগ স্থাপন করে চলাচল করে থাকে। একটি লালমনি এক্সপ্রেস, অপরটি কুড়িগ্রাম এক্সপ্রেস। তাই কোড এর ভিন্নতা থাকতে পারে বগি বেধে। মুল ইঞ্জিনের কোড ৭৭১/৭৭২।

অনেকেই নম্বর দেখে ঘাবড়ে জান যে এটা কোন ট্রেন আসলে। মুলত মাঝে মাঝে রংপুর, কুড়িগ্রাম ও লালমনি এক্সপ্রেস এর বগির সমন্বয়ে চলাচল করে। তাই ট্রেনের সময়সূচী দেখে এবং ষ্টেশনের মনিটরে দেওয়া প্লাটফর্ম নম্বর দেখে সিদ্দান্ত দিন কোনটি রংপুর এক্সপ্রেস ট্রেন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা (কমলাপুর) ষ্টেশন ছেড়ে যায় সকাল ৯টা ১৫ মিনিটে এবং রংপুর পৌছায় সন্ধ্যা ৭টা ৫ মিনিটে। অপরদিকে রংপুর জংশন ছেড়ে যায় সকাল ৮টা ১০ মিনিট এবং ঢাকা পৌছায় বিকাল ৬টা ১০ মিনিটে। তবে ঢাকা থেকে রংপুর (৭৭১) বন্ধের দিন সোমবার এবং রংপুর থেকে ঢাকা (৭৭২) বন্ধের দিন রবিবার।

আপনাদের সুবিধার জন্য নিচে একটি টেবিল আকারে ডিটেইলস সময়সূচী প্রকাশ করা হল, আসা করি আপনাদের উপকারে আসবে। বলে রাখা ভাল নতুন সময়সূচী অনুযায়ী ঈদুল আযহা ২০২৩ এর পর থেকে এই ট্রেন এয়ারপোর্ট থামে না।

জেনে নিনঃ লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সুচি (ঢাকা টু রংপুর)

ষ্টেশনের নামছাড়ার সময়
কমলাপুর৯টা ১০ মিনিট
বিমানবন্দর৯টা ৩৫ মিনিট
বঙ্গবন্ধু সেতু পূর্ব১১টা ৩০ মিনিট
চাটমোহর১২টা ৫০ মিনিট
নাটোরদুপুর ২টা
সান্তাহার৩টা ১০ মিনিট
তালোড়৩টা ৩৫ মিনিট
বগুড়া৩টা ৫৫ মিনিট
সোনাতলা৪টা ২৫ মিনিট
বোনার পাড়া৪টা ৪০ মিনিট
গাইবান্ধা৫টা ১৫ মিনিট
বামন ডাঙ্গা৫টা ৪৫ মিনিট
পীরগাছা৬টা ০৫ মিনিট
কাউনিয়া৬টা ২০ মিনিট
রংপুর৭টা ০৫ মিনিট
কুড়িগ্রাম৭টা ২০ মিনিট
Rangpur Express Train Schedule 2023

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী (রংপুর টু ঢাকা)

এই ট্রেন কুড়িগ্রাম থেকে ছেরে আসে ৭টা ৪০ মিনিটে এবং রংপুর পৌছায় ৮টা ১০ মিনিটে। একইভাবে কাউনিয়া আসে ৮ঃ৩০ মিনিট, পীরগাছা ৯ঃ০৫ মিনিট, বামন ডাঙ্গা ৯ঃ২৪ মিনিট, গাইবান্ধা ৯ঃ৫৬ মিনিট, বোনার পাড়া ১০ঃ১৯ মিনিট, সোনাতলা ১০ঃ৪৪ মিনিট, বগুড়া ১১ঃ১৪ মিনিট, তালোরা ১১ঃ৩৬ মিনিট, সান্তাহার ১২ঃ০৫ মিনিট, নাটোর ১ঃ০৬ মিনিট, বঙ্গবন্ধু সেতু পূর্ব ৪টা এবং নতুন সময়সূচী অনুসারে ঢাকা পৌছায় সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে।

আন্তঃনগর এই ট্রেনটিতে রয়েছে ঘুমানোর বাবস্থা, অটোরেক এর সুবিধা, খাবার সুবিধা, পর্যবেক্ষণ সুবিধা, বিনোদন বাবস্থা এবং জিনিসপত্র পরিবহনের সুবিধা। এই ট্রেনে রয়েছে মোট ১৪টি বগি। যার মধ্যে ২টি ইঞ্জিন, ৫টি শোভন চেয়ার কোচ, ৫টি এসি চেয়ার কোচ, ২টি এসি কেবিন কোচ, ১টি এসি খাবার বগি, ১টি নন এসি খাবার বগি।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সুচি
রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সুচি

রংপুর এক্সপ্রেস বন্ধের দিন

  • রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা থেকে রংপুর অর্থাৎ ৭৭১ নম্বর ট্রেন সোমবার বন্ধ থাকে এবং রংপুর থেকে ঢাকা (৭৭১ নং ট্রেন) রবিবার সাপ্তাহিক বন্ধ থাকে। বন্ধের দিন ছাড়া প্রতিদিন ঢাকা থেকে রংপুর প্রায় ৪০৫ কিমি. পথ অতিক্রম করে যাত্রী সেবা দিয়ে থাকে।
জেনে নিনঃ সকল ট্রেনের নতুন সময়সূচী ২০২৩

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়া ২০২৩

রংপুর থেকে ঢাকা ভ্যাট সহ শোভন চেয়ার এ ৫০৫ টাকা, এসিতে ১১৬২টাকা এবং স্নিগ্ধা তে ৯৬৬ টাকা ভাড়া দিতে হবে। উল্লেখ্য যে, ঢাকা থেকে রংপুরও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ট্রেন কোথায় কিভাবে জানব

আপনার মোবাইল এর ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন tr তারপর স্পেস দিয়ে ট্রেন নম্বর লিখুন এবং পাঠিয়ে দিন 16318 নম্বরে। উল্লেখ্য যে এই ম্যাসেজ চার্জ মাত্র ৫ টাকা।

নমুনা এস এম এসঃ tr <space> 771 Send to 16318

রংপুর এক্সপ্রেস ট্রেন কোথায় কোথায় থামে ?

রংপুর জেলা অবিমুখি রংপুর এক্সপ্রেস ট্রেনটি কমলাপুর থেকে যাত্রা শুরু করে এবং নতুন সময়সূচী অনুসারে বিমান বন্দর যাত্রা বিরতি না করে সরাসরি বঙ্গবন্ধু সেতু পূর্ব স্টেশনে যাত্রা বিরতি করে। একইভাবে চাটমোহর, নাটোর, সান্তাহার, বগুড়া, সোনাতলা, বোনার পাড়া, গাইবান্ধা, বামনডাঙ্গা, পীরগাছা, কাউনিয়া, রংপুর এবং কুড়িগ্রামে থাকে।

রংপুর এক্সপ্রেস অনলাইন টিকেট কাটার নিয়ম

অনলাইনে টিকেট কাটার জন্য প্রথমে https://eticket.railway.gov.bd/ এই সাইটে প্রবেশ করতে হবে। তারপর লগইন করে যাত্রা শুরুর স্থান এবং গন্তব্য উল্লেখপূর্বক সিট চয়েজ করে নির্ধারিত ভাড়া পরিশোধ করে অনলাইনে টিকেট কাটা যাবে। এক্ষেত্রে ২০% ভ্যাট প্রযোজ্য হবে।

Rate this post

Similar Posts