রাজশাহী কিসের জন্য বিখ্যাত | রাজশাহীর বিখ্যাত ব্যক্তি

5/5 - (2 votes)

বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে ভারতের সীমান্ত ঘেসে সবুজ শ্যামল পরিচ্ছন্ন পরিপাটি জেলা রাজশাহী। রাজশাহী কিসের জন্য বিখ্যাত এবং এ জেলার বিখ্যাত ব্যক্তি সহ নানান অজানা বিষয়ে জানতে পারবেন। যা আপনি আগে কখনো জানতেন না।

বাংলাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী মহানগরী এই রাজশাহী জেলা। ইতিহাস থেকে জানা যায়, এই অঞ্চলের প্রাচীন নাম মহাকাল গড়। প্রশাসনিক বিবর্তনের ফলে এই অঞ্চলের নাম হয় রামপুর গোয়ালিয়া। রামপুর গোয়ালিয়া থেকে কিভাবে রাজশাহী নামের উৎপত্তি হয়েছে তার সুস্পষ্ট ব্যাখ্যা নেই।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? তাহলে আপনি উঁকি মারতে পারেন আমাদের ফেসবুক পেজ এ!!

রাজশাহী কিসের জন্য বিখ্যাত
রাজশাহী কিসের জন্য বিখ্যাত

রাজশাহী কিসের জন্য বিখ্যাত

  • রাজশাহী তার আকর্ষণীয় রেশমীবস্ত্র, আম, লিচু এবং মিষ্টান্ন সামগ্রীর জন্য প্রসিদ্ধ। রাজশাহী জেলা মূলত গ্রীষ্মকালীন ফল যেমন আম, শীতকালীন খেজুরের রস ও খেজুরের গুঁড়, সিল্ক শাড়ি এবং সংকরের ক্ষীরের চমচমের জন্য বিখ্যাত। রাজশাহীর আমের যেমন খ্যাতি তেমনি প্রসিদ্ধ এ জেলার সুমিষ্ট খেজুরের গুঁড়। এছাড়াও ধান, গম, পাঁট, আখ এ জেলার প্রধান অর্থকরী ফসল।

প্রাচীন ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি, সিল্ক ও আমের নগরী হিসাবে সুপরিচিত এই রাজশাহী জেলা। সুপ্রসস্থ পরিকল্পিত রাস্তাঘাট, ফুল ও সবুজ বৃক্ষরাশি নগরীকে দিয়েছে সবুজ নগরীর বিশ্বমর্যাদা। যারা জানতে চেয়েছিলেন রাজশাহী কিসের জন্য বিখ্যাত আসা করি উত্তর পেয়েছেন। তো চলুন জেনে নিই রাজশাহীর বিখ্যাত ব্যক্তি সম্পর্কে।

জেনে নিনঃ কোন জেলা কিসের জন্য বিখ্যাত

রাজশাহী জেলার বিখ্যাত ব্যক্তি

রাজশাহী জেলায় অনেক কৃতিত্বপূর্ণ বিখ্যাত মানুষ রয়েছেন। বিখ্যাত ব্যক্তি দের মধ্যে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানি, রাধাগোবিন্দ বসাদ, মুখলেসুর রহমান, কবি শুকুর মাহমুদ, রজনীকান্ত সেন, রানী ভবানি অন্যতম। এছাড়াও রাজশাহীর বিখ্যাত ব্যক্তি বর্গ হলেনঃ

  • শহিদ এইচ.এম. কামরুজ্জামান
  • রাজপ্রসাদ চন্দ্র
  • মাওলানা আব্দুল হামিদ খান ভাসানি
  • জিয়াউর রহমান
  • প্রমথনাথ রায়
  • অজয় কুমার
  • যদুনাথ সরকার
  • শরত কুমার রায় এবং
  • মহারাজা জগনিন্দনাথ রায়

রাজশাহীর দর্শনীয় স্থান

চলুন এক নজরে জেনে জেনে নেওয়া যাক রাজশাহীর দর্শনীয় স্থান সমূহ সম্পর্কে। রাজশাহীর দর্শনীয় স্থান এর মধ্যে অন্যতম হল রাজশাহী চিনিকল, যা হরিয়ানা চিনিকল নামেও পরিচিত।এই চিনিকল বাংলাদেশের অন্যতম প্রধান একটি চিনিকল। রাজশাহী শহরের অন্যতম বিনোদন কেন্দ্র পদ্মা পাড়ের টি-বাগ। ইংরেজি বর্ণ T এর মত হওয়ার জন্য এর নাম টি-বাগ। প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অসংখ্য মানুষ ভিড় জমায় সারাদিনের ক্লান্তি ও অবসাদ দূর করতে। রাজশাহী জেলার অন্যতম পরিচিতি সিল্কসিটি নামে।এছাড়াও রয়েছেঃ

রাজশাহীর দর্শনীয় স্থানসংক্ষিপ্ত বিবরণ
বরেন্দ্র জাদুঘরবরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী জেলা শহরে স্থাপিত বাংলাদেশের প্রথম জাদুঘর। রাজশাহী শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এই গবেষণা জাদুঘর। তৎকালীন গভর্নর কারমাইকেল এই জাদুঘর উদ্ভদন করেন।বর্তমানে এই জাদুঘরের সংগ্রহশালা ৯০০০ এরও অধিক।
রাজশাহী পুঠিয়া রাজবাড়ীমোঘল আমলের এক অনন্য স্থাপনা রাজশাহী পুঠিয়া রাজবাড়ী।রাজবাড়ীর সামনের অংশের স্তম্ভ ও রংকরন, কাঠের কাজ, কক্ষের দেয়াল ও দরজার ওপর ফুল ও লতাপাতার চিত্রকর্ম চমৎকার নির্মাণশৈলীর পরিচয় বহন করে।
ঐতিহাসিক বাঘা মসজিদরাজশাহী জেলা শহর হতে প্রায় ৪১ কিলোমিটার দক্ষিন পূর্বে বাঘা উপজেলায় অবস্থিত ঐতিহাসিক বাঘা মসজিদ। ১৫২৩ খ্রিস্টাব্দে এই মসজিদ প্রতিস্থিত হয়।মসজিদের পুড়ামাটির কারুকাজ সত্যিই চমৎকার নির্মাণশৈলীর পরিচয় বহন করে।মসজিদের পাশেই রয়েছে হযরত শাহ্‌ দেউল ও তার পাঁচ সঙ্গীর মাজার শরিফ। বাঘা মসজিদের ঠিক সামনের অংশেই রয়েছে প্রায় ৫২ বিঘা জমির উপর একটি দীঘি।
হরিয়ানা চিনিকলরাজশাহী চিনিকল যা হরিয়ানা চিনিকল নামেও পরিচিত।এই চিনিকল বাংলাদেশের অন্যতম প্রধান একটি চিনিকল।
পদ্মা পাড়ের টি-বাগরাজশাহী শহরের অন্যতম বিনোদন কেন্দ্র পদ্মা পাড়ের টি-বাগ। ইংরেজি বর্ণ T এর মত হওয়ার জন্য এর নাম টি-বাগ। প্রতিদিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অসংখ্য মানুষ ভিড় জমায় সারাদিনের ক্লান্তি ও অবসাদ দূর করতে।
রাজশাহী সিল্কসিটিিরাজশাহী জেলার অন্যতম পরিচিতি সিল্কসিটি।
রাজশাহী কিসের জন্য বিখ্যাত | রাজশাহীর দর্শনীয় স্থান

রাজশাহী বিভাগের জেলা সমূহ

রাজশাহী বিভাগে সর্বমোট আটটি(০৮) জেলা এবং ৬৭ টি উপজেলা রয়েছে। রাজশাহী বিভাগের জেলা সমূহ হলঃ

  1. রাজশাহী
  2. নাটোর
  3. চাঁপাইনবাবগঞ্জ
  4. নওগাঁ
  5. পাবনা
  6. বগুড়া
  7. সিরাজগঞ্জ এবং
  8. জয়পুরহাট জেলা

রাজশাহী জেলার থানা কয়টি

রাজশাহী বিভাগের সবগুলো জেলার মধ্যে রাজশাহী জেলা অন্যতম গুরুত্বপূর্ণ একটি জেলা।সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা রিপোর্ট অনুসারে রাজশাহী জেলায় নয়টি(০৯) উপজেলা এবং ১৩ টি থানা রয়েছে।রাজশাহী জেলার সকল থানার নাম সমূহ হলঃ

  • বাঘা
  • চারঘাট
  • পুঠিয়া
  • দুর্গাপুর
  • পবা
  • বাঘমারা
  • মহনপুর
  • তানোর
  • এবং গোদাগাড়ী উপজেলা।

রাজশাহী জেলার মানচিত্র

রাজশাহী জেলার মানচিত্র( ছবিঃসংগৃহীত)

রাজশাহীর দর্শনীয় স্থানসংক্ষিপ্ত বিবরণ
রাজশাহী কলেজরাজশাহীতে অবস্থিত
সরকারী আজিজুল হক কলেজবগুড়ায় অবস্থিত
সরকারী এডওয়ার্ড কলেজপাবনায় অবস্থিত
সৈয়দ আহমদ কলেজবগুড়ায় অবস্থিত
ভবানিগঞ্জ কলেজরাজশাহীতে অবস্থিত
হাজি ওয়াহেদ মরিয়ম কলেজসিরাজগঞ্জ এ অবস্থিত
সিরাজগঞ্জ সরকারী কলেজসিরাজগঞ্জে অবস্থিত
রাজশাহী কোর্ট কলেজরাজশাহীতে অবস্থিত
রাজশাহী দাউদকান্দি কলেজরাজশাহীতে অবস্থিত
এনএস কলেজনাটোর
রাজশাহী কিসের জন্য বিখ্যাত | রাজশাহীর দর্শনীয় স্থান

রাজশাহী সম্পর্কিত আরও গুরুত্বপূর্ণ কিছু তথ্য

১।প্রশ্নঃ রাজশাহী জেলার শিক্ষার হার কত ?

উত্তরঃ রাজশাহী জেলার শিক্ষার হার ৪৭.৪ শতাংশ।

২।প্রশ্নঃ রাজশাহীর জেলা প্রশাসকের নাম কি ?

উত্তরঃ রাজশাহীর বর্তমান জেলা প্রশাসকের নাম আব্দুল জলিল এবং অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শরিফুল হক।

৩। প্রশ্নঃ রাজশাহী জেলার সকল থানার নাম কি ?

উত্তরঃ রাজশাহী জেলার সকল থানার নামঃবোয়ালিয়া, রাজপাড়া, শাহমখদুম, মতিহার, পবা, গোদাগাড়ি, তানোর, মোহনপুর, বাগমারা, পুঠিয়া, দুর্গাপুর,বাঘা এবং চারঘাট।

রাজশাহীর সেরা কলেজ সমূহ

রাজশাহী জেলায় ৪ টি সরকারি কলেজ ও ৭০ টি বেসরকারি কলেজ, ১১ টি মাধ্যমিক ও ৩৯৮ টি মাধ্যমিক স্কুল এবং ৫৫৯ টি সরকারি ও ৪২১ টি বেসরকারি প্রাথমিক স্কুল রয়েছে। সেরা কলেজ এর মধ্যে রাজশাহী কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, রাজশাহী কোর্ট কলেজ অন্যতম।

রাজশাহী কিসের জন্য বিখ্যাত

রাজশাহী তার আকর্ষণীয় রেশমীবস্ত্র, আম, লিচু এবং মিষ্টান্ন সামগ্রীর জন্য প্রসিদ্ধ। রাজশাহী জেলা মূলত গ্রীষ্মকালীন ফল যেমন আম, শীতকালীন খেজুরের রস ও খেজুরের গুঁড়, সিল্ক শাড়ি এবং সংকরের ক্ষীরের চমচমের জন্য বিখ্যাত।

Similar Posts