কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা 2023

5/5 - (1 vote)

অনেক জল্পনা কল্পনা শেষে অবশেষে চালু হল ঢাকা টু কক্সবাজার আন্তঃনগর ট্রেন “কক্সবাজার এক্সপ্রেস“। এই ট্রেনের শুভ উদ্ভোধন হয়েছে গত ১১ই নভেম্বর ২০২৩। ৩১ ডিসেম্বর ২০২৩ থেকে অফিশিয়ালি চলাচল করবে এই ট্রেনটি। যার ফলে কম খরচে কক্সবাজার ও চট্টগ্রাম ভ্রমণ করতে পারবেন খুব সহজেই। শুধু তাই নয় রাতে গিয়ে সারাদিন ঘুরে আবার রাতে ঢাকা ব্যাক করতে পারবেন।

জেনে রাখা ভালো যে, ঢাকা থেকে কক্সবাজার এর দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। এই বিশাল পথ পাড়ি দিতে বাসে প্রায় ১০-১২ ঘন্টা সময় লাগত। তবে বিমানে গেলে সময় কম লাগলেও ভাড়া আকাশচুম্বী। এই সমস্যা থেকে সমদান খুঁজার একটি বৃহৎ পরিকল্পনা গ্রহন করেছিল সরকার। আসব সে কথায় চলুন কিছু তথ্য জেনে নিই আগে।

কক্সবাজার এক্সপ্রেস

ঢাকা থেকে কক্সবাজার রুটে ১৩০ কিলোমিটার বেগে প্রায় ৫৫২ কিলোমিটার পথ অতিক্রমকারী সর্বপ্রথম আন্তঃনগর ট্রেন হচ্ছে এই কক্সবাজার এক্সপ্রেস ট্রেন যার উদ্ভোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ট্রেনের নম্বর হচ্ছে ৮১৩/৮১৪ এবং সর্বমোট সিট সংখ্যা থাকবে ৭৯৭ টি।

এমনিতে ঢাকা টু চট্টগ্রাম ট্রেন চলাচল করছে অনেক আগে থেকেই। কিন্তু সরাসরি ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার কোন রেল লাইন ছিল না। তাই ২০১১ সালে প্রায় ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা খরচ করে চট্টগ্রাম থেকে কক্সবাজার রেললাইনের প্রকল্প হাতে নেয় সরকার। অবশেষে দোহাজারি থেকে রামু এবং রামু থেকে কক্সবাজার ১০০ কিলোমিটার এর রেলপথ উদ্ভোধন হয় ১১ই নভেম্বর ২০২৩।

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী
কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের সময়সূচী | Coxsbazar Express Train Schedule 2023

নতুন সময়সূচী অনুসারে এই ট্রেন ঢাকা (কমলাপুর) ছেড়ে যাবে রাত ১০টা ৩০মিনিটে এবং শুধুমাত্র বিমানবন্দরে ১১টায় যাত্রা বিরতি করে চট্টগ্রাম পৌঁছাবে ভোর ৬টায় এবং কক্সবাজার পৌঁছাবে ৬টা ৪৫মিনিট। অন্যদিকে কক্সবাজার থেকে দুপুর ১টায় ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে তারপর একদম ননস্টপ বিমানবন্ধরে পৌঁছাবে রাত ৮টা ৪৫ মিনিট এবং ঢাকা পৌঁছাবে রাত ৯টা১৫ মিনিটে।

স্টেশনের নামছাড়ার সময়আসার সময়
ঢাকা (কমলাপুর)রাত ১০ঃ৩০ মিনিটরাত ৯ঃ১৫ মিনিট
বিমানবন্দররাত ১১ঃ০০ মিনিটরাত ৮ঃ৪৫ মিনিট
কক্সবাজারদুপুর ১ঃ০০ মিনিটভোর ৬ঃ৪৫ মিনিট
Cox’s Bazar Express Train Schedule

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের ভাড়া ২০২৩

ঢাকা থেকে কক্সবাজার জেতে সর্বনিম্ন ভাড়া পরবে ১২৫ টাকা এবং মেইল ট্রেনে তা বেড়ে ১৭০টাকা। শোভন চেয়ার এর জন্য ৫০০টাকা এবং এসি সিট এর জন্য ১৭২৫ টাকা খরচ হবে। এছাড়া সুলভ ২০০টাকা, শোভন ৪২০টাকা, ফার্স্ট ক্লাস সিট ৬৭০, ফার্স্ট বার্থ ১০০০টাকা এবং এসি সিট ১১৫০টাকা।

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের ভাড়া
কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের ভাড়া
সিটের ধরণভাড়া
সাধারন শ্রেণি১২৫টাকা
মেইল/এক্সপ্রেস১৭০টাকা
কমিউটার২১০টাকা
সুলভ২৫০টাকা
শোভন৪২০টাকা
শোভন চেয়ার৫০০টাকা
ফার্স্ট ক্লাস সিট(+VAT)৬৭০টাকা
স্নিগ্ধা(+VAT)৯৬০টাকা
ফার্স্ট বার্থ(+VAT)১০০০টাকা
এসি সিট(+VAT)১১৫০টাকা
এসি বার্থ(+VAT)১৭২৫টাকা
ভাড়ার তালিকা

চট্টগ্রাম থেকে কক্সবাজার এর ভাড়া

এতক্ষন দেখলাম ঢাকা থেকে কক্সবাজার এ ট্রেনের তিকেট মূল্য কত। কিন্তু চট্টগ্রাম থেকে কক্সবাজার জেতে মোট ৮টি ষ্টেশন রয়েছে। তাই এই ষ্টেশন গুলোর ভাড়াও আমাদের জানা জরুরি। ত চলুন জেনে নিই একনজরে কোন ষ্টেশন থেকে কক্সবাজার জেতে কত টাকা লাগবে সে সম্পর্কে।

কক্সবাজার টু রামু ভাড়া

কক্সবাজার থেকে রামু সাধারন ট্রেনের ভাড়া ৫টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ১৫টাকা, কমিউটার ২০টাকা, সুলভ ৩৫টাকা, শোভন ৪৫টাকা, শোভন চেয়ার ৫০টাকা, ১ম চেয়ার ১০৪টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ১২৭টাকা, স্নিগ্ধা ১১৫টাকা, এসি ১২৭টাকা এবং এসি বার্থ ১৫০টাকা।

কক্সবাজার টু ইসলামাবাদ ভাড়া

কক্সবাজার থেকে ইসলামাবাদ সাধারন শ্রেণির ভাড়া ১১টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ১৫টাকা, কমিউটার ২০টাকা, সুলভ ৩৫টাকা, শোভন ৪৫টাকা, শোভন চেয়ার ৫০টাকা, ১ম চেয়ার ১০৪টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ১২৭টাকা, স্নিগ্ধা ১১৫টাকা, এসি ১২৭টাকা এবং এসি বার্থ ১৫০টাকা।

কক্সবাজার টু ডুলাহাজারা ভাড়া

কক্সবাজার থেকে ডুলাহাজারা সাধারন শ্রেণির ভাড়া ১৫টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ২০টাকা, কমিউটার ২৫টাকা, সুলভ ৩৫টাকা, শোভন ৫০টাকা, শোভন চেয়ার ৬০টাকা, ১ম চেয়ার ১০৪টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ১৩৩টাকা, স্নিগ্ধা ১১৫টাকা, এসি ১৩৩টাকা এবং এসি বার্থ ২০২টাকা।

কক্সবাজার টু চকরিয়া ভাড়া

কক্সবাজার থেকে চকরিয়া সাধারন শ্রেণির ভাড়া ২০টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ৩০টাকা, কমিউটার ৩৫টাকা, সুলভ ৪০টাকা, শোভন ৬৫টাকা, শোভন চেয়ার ৮০টাকা, ১ম চেয়ার ১২১টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ১৭৯টাকা, স্নিগ্ধা ১৫০টাকা, এসি ১৭৯টাকা এবং এসি বার্থ ২৭১টাকা।

কক্সবাজার টু হারবাং ভাড়া

কক্সবাজার থেকে হারবাং সাধারন শ্রেণির ভাড়া ৩০টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ৪০টাকা, কমিউটার ৪৫টাকা, সুলভ ৫৫টাকা, শোভন ৯০টাকা, শোভন চেয়ার ১১০টাকা, ১ম চেয়ার ১৬৭টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ২৪৮টাকা, স্নিগ্ধা ২০৭টাকা, এসি ২৪৮টাকা এবং এসি বার্থ ৩৬৮টাকা।

কক্সবাজার টু লোহাগাড়া ভাড়া

কক্সবাজার থেকে লোহাগাড়া সাধারন শ্রেণির ভাড়া ৩৫টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ৪৫টাকা, কমিউটার ৫৫টাকা, সুলভ ৬৫টাকা, শোভন ১০৫টাকা, শোভন চেয়ার ১২৫টাকা, ১ম চেয়ার ১৯০টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ২৮৮টাকা, স্নিগ্ধা ২৩৬টাকা, এসি ২৮৮টাকা এবং এসি বার্থ ৪২৬টাকা।

কক্সবাজার টু সাতকানিয়া ভাড়া

কক্সবাজার টু সাতকানিয়া সাধারন শ্রেণির ভাড়া ৩৫টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ৫০টাকা, কমিউটার ৬০টাকা, সুলভ ৭০টাকা, শোভন ১১৫টাকা, শোভন চেয়ার ১৪০টাকা, ১ম চেয়ার ২১৩টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ৩২২টাকা, স্নিগ্ধা ২৬৫টাকা, এসি ৩২২টাকা এবং এসি বার্থ ৪৭৮টাকা।

কক্সবাজার টু দোহাজারি ভাড়া

কক্সবাজার টু দোহাজারি সাধারন শ্রেণির ভাড়া ৪০টাকা, মেইল/এক্সপ্রেস ট্রেনের ভাড়া ৫৫টাকা, কমিউটার ৬৫টাকা, সুলভ ৮০টাকা, শোভন ১৩০টাকা, শোভন চেয়ার ১৫৫টাকা, ১ম চেয়ার ২৩৬টাকা এবং ভাট সহ ১ম বার্থ এর ভাড়া ৩৫৭টাকা, স্নিগ্ধা ২৯৯টাকা, এসি ৩৫৭টাকা এবং এসি বার্থ ৫৩৫টাকা।

কক্সবাজার টু চট্টগ্রাম ভাড়া

কক্সবাজার টু চট্টগ্রাম সাধারন টিকেট ৫৫টাকা, মেইল ৭০টাকা, কমিউটার ৮৫টাকা, সুলভ ১০৫টাকা, শোভন ১৭০টাকা এবং শোভন চেয়ার এর ভাড়া ২০৫টাকা। একইভাবে ভ্যাট সহ ১ম চেয়ারের ভাড়া ২৭০টাকা, ১ম বার্থ ৪০৫টাকা, স্নিগ্ধা ৩৮৬টাকা, এসি সিট ৪৬৬টাকা এবং এসি বার্থ ৬৯৫টাকা।

কক্সবাজার টু ঢাকা ভাড়া

কক্সবাজার টু ঢাকা সাধারন শ্রেণির টিকেট ১২৫টাকা, মেইল ১৭০টাকা, কমিউটার ২১০টাকা, সুলভ ২৫০টাকা, শোভন ৪২০টাকা এবং শোভন চেয়ার এর ভাড়া ৫০০টাকা। একইভাবে ভ্যাট সহ ১ম চেয়ারের ভাড়া ৬৭০টাকা, ১ম বার্থ ১০০০টাকা, স্নিগ্ধা ৯৬১টাকা, এসি সিট১১৫০টাকা এবং এসি বার্থ ১৭২৫টাকা মাত্র।

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে

ঢাকা টু কক্সবাজার আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেন ১লা ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে চালু হবে এবং নিয়মিত যাত্রা করবে।

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের অফ ডে বা বন্ধের দিন কবে ?

আন্তঃনগর কক্সবাজার এক্সপ্রেস ট্রেন এর বন্ধের দিন মঙ্গলবার। তবে দুই দিন এর প্রস্তাবনাও এসেছে।

কক্সবাজার এক্সপ্রেস ট্রেনের নতুন ভাড়া কত ?

নতুন ভাড়া অনুসারে শোভন চেয়ার ৬৯৫টাকা , এসি চেয়ার ১৩২৫টাকা , এসি সিট ১৫৯০টাকা ও এসি বার্থ ২৩৮০টাকা।

Similar Posts