চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত | চট্টগ্রামের বিখ্যাত ব্যক্তির নাম 2024

4.1/5 - (32 votes)

চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত এবং চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তি বর্গ সম্পর্কে আজকের আলোচনা। অনেক সময় অনেক চাকরির পরীক্ষায় কিংবা বিভিন্ন ভাইভা পরিক্ষায় জিজ্ঞেস করে থাকে যে, কোন জেলা কিসের জন্য বিখ্যাত এবং ওই জেলার বিখ্যাত ব্যক্তির নাম সম্পর্কে। তাই আজকের আলোচনা চট্টগ্রাম জেলা নিয়ে।

ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে অসহযোগ আন্দোলন, ১৯৪৭ এর দেশভাগ, ১৯৫২ এর ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচনি যুক্তফ্রন্ট সহ ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, লালদীঘি ময়দান থেকে ১৯৬৪ সালে বঙ্গবন্ধুর ছয় দফা, ৮৬৯ এর গণঅভ্যুত ্থান এবং ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে প্রতিটি সেক্টরে চট্টগ্রামের নাম জড়িয়ে রয়েছে।

চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত
চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত

চট্টগ্রাম জেলা

চট্টগ্রাম বাংলাদেশের দক্ষিণ পূর্ব অঞ্চলের একটি জেলা। এটি বাংলাদেশের তৃতীয় জনবহুল শহর। এই জেলা ঐতিহাসিক স্থান সাংস্কৃতিক বৈচিত্র্য ও প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সকলের কাছে পরিচিত। শুধু তাই নয়, চট্টগ্রাম একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে রয়েছে পৃথিবীর বৃহত্তম সমুদ্র সৈকত। চট্টগ্রাম জেলা বাংলাদেশের উপকূলবর্তী জেলা হওয়ায় এটি সংস্কৃতিকভাবে অনেক সমৃদ্ধ।

এ জেলার পশ্চিমে ভারতের ত্রিপুরা ও মিজোরাম এবং কুমিল্লা জেলা অবস্থিত, উত্তরে নোয়াখালী জেলা ও ফেনী জেলা অবস্থিত দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।

চট্টগ্রাম জেলা বিভিন্ন উপজাতি যেমন চাকমা, মারমা, খুমি এবং তাউং ইত্যাদি উপজাতির বাসস্থান হিসেবে পরিচিত। এখানকার ছোট ছোট গ্রামের অর্থনীতি মূলত কৃষি, মৎস্য ও বনায়ন এর উপর ভিত্তি করে গড়ে উঠেছে।

চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত

  • চট্টগ্রাম জেলা তার অনন্য সংস্কৃতি ঐতিহ্যের জন্য বিখ্যাত। এ জেলা মূলত ঐতিহাসিক বেলা বিস্কুট, মেজবান, শুটকি মাছ, মোহনা, হালদা নদী এবং জব্বারের ভলি খেলার জন্য বিখ্যাত। এছাড়াও চট্টগ্রাম জেলা চন্দ্রনাথ পাহাড় এবং পুরাতন জাহাজ ভাঙ্গা এলাকার জন্য বিখ্যাত।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? তাহলে আপনি উঁকি মারতে পারেন আমাদের ফেসবুক পেজ এ!!

চট্টগ্রাম জেলা মাঘ পূর্ণিমা ও পহেলা ফাল্গুন সহ বিভিন্ন ঐতিহ্যবাহী উৎসব গুলোর জন্য অনেক পরিচিত। এই জেলায় রয়েছে নিজস্ব রন্ধন প্রণালী যা বাঙালি জাতি এবং উপজাতির বিভিন্ন ধরনের খাবারের সংমিশ্রণ। চট্টগ্রাম জেলায় রয়েছে পৃথিবীর বৃহত্তম পুরাতন জাহাজ বাংলা এলাকা। এখানে প্রতি বছর প্রায় ২০ হাজারেরও (২০০০০) বেশি জাহাজ তৈরি করা হয়।

আরো জেনে নিন কোন বাংলাদেশের কোন জেলা কিসের জন্য বিখ্যাত এবং বাংলাদেশের ৬৪ টি জেলা নিয়ে অজানা সব তথ্য।

চট্টগ্রাম জেলার আয়তন

বাংলাদেশের চট্টগ্রাম জেলায় একটি জনবহুল এবং অত্যন্ত বৈচিত্র্যময় একটি অঞ্ল। চট্টগ্রাম জেলার মোট আয়তন ২৭৪৭ বর্গমাইল। এ জেলাতে প্রায় ৬ মিলিয়ন আরও বেশি লোক বসবাস করে।

চট্টগ্রাম জেলা ঐতিহ্যগত ও আধুনিক উভয় ধরনের বিস্তৃত অর্থনীতি নিয়ে গঠিত হয়েছে। শুধু তাই নয় এ এলাকায় জাহাজ নির্মাণসহ টেক্সটাইল গার্মেন্টস কাগজ কারখানা এবং চামড়া ট্রেনিং এর মত বিভিন্ন ক্ষুদ্র ও বড় পরিসরের শিল্প ব্যবস্থা রয়েছে। অনেকেই জিজ্ঞেস করে থাকেন চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত ? তাদের জন্য এসব এক উজ্জ্বল দৃষ্টান্ত।

বিষয়বিস্তারিত
জেলার নামচট্টগ্রাম জেলা
কেন বিখ্যাতচট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত
বিখ্যাত ব্যক্তিচট্টগ্রামের বিখ্যাত ব্যক্তির নাম
দর্শনীয় স্থানচট্টগ্রাম জেলার দর্শনীয় স্থানসমূহ
মানচিত্রচট্টগ্রামের মানচিত্র
বিখ্যাত খাবারচট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত খাবার
চট্টগ্রাম জেলা সম্পর্কিত বিষয়বস্তু

চট্টগ্রামের বিখ্যাত ব্যক্তির নাম

চট্টগ্রাম জেলার বিখ্যাত ব্যক্তির নাম বলতে গেলে সর্বপ্রথম যে নামটি চলে আসে সেটি আইয়ুব বাচ্চু ও ক্রিকেটার তামিম ইকবাল খান। এছাড়াও পার্থ বড়ুয়া, প্রবাল চৌধুরী, মনি বরুয়া, মিনার রহমান, মিলা ইসলাম, মিহির কুমার নন্দী, মোঃ নাসির চৌধুরী, শ্যামসুন্দর এবং রবি চৌধুরী অন্যতম।

শেফালী ঘোষ, আব্দুল গফুর আলী, উমা খান, এমএন আক্তার, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, রকিব খান, নিশিতা বড়ুয়া এদেরকেও চট্টগ্রামের বিখ্যাত বেশি হিসেবে গণ্য করা হয়।

চট্টগ্রামের বিখ্যাত ব্যক্তি বর্গ:

  • বীর মুক্তিযুদ্ধ কবির আহমেদ
  • আব্দুল করিম
  • আহমেদ হোসেন
  • সাহিত্যিক আবুল ফজল
  • বীর মুক্তিযোদ্ধা আবু তাহের
  • বীর বিক্রম আবুল হক
  • বীর প্রতীক তাজুল ইসলাম
  • ভাষাসনিক আবুল কাশেম
  • বীর প্রতীক নুরুল হক
  • বীর প্রতীক দিদারুল ইসলাম
  • সূর্যসেন এবং
  • বীর প্রতীক সিরাজুল হক ও মোজাম্মেল হক অন্যতম জনপ্রিয়/

চট্টগ্রামের দর্শনীয় স্থান

পৃথিবীর বৃহত্তম পুরাতন জাহাজ ভাঙ্গা এলাকা চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত/ চট্টগ্রাম জেলার বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন রয়েছে এসবের মধ্যে চৈতন্য দেব মন্দির চট্টগ্রাম দুর্গ জাতিতাত্বিক জাদুঘর অন্যতম সেরা দর্শনীয় স্থান/

চট্টগ্রাম জেলার আরো কিছু দর্শনীয় স্থানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে চট্টগ্রাম জাতিতাত্তিক জাদুঘর, চট্টগ্রাম সমুদ্র বন্দর, মোহনা হালদা, নদী ইকোপার ্ক কর্ণফুলী টানেল ইত্যাদি।

এছাড়া রয়েছে;

  • চন্দ্রনাথ পাহাড়
  • পতেঙ্গা সমুদ্র সৈকত
  • ওয়ার সিমেট্রি ইত্যাদি।

সেরা পাঁচটি দর্শনীয় স্থান

স্থানের নামসংক্ষিপ্ত পরিচয়
জাতি তাত্ত্বিক জাদুঘরএটি চট্টগ্রাম জেলার আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় অবস্থিত একটি সুন্দর ও তথ্যবহুল জাদুঘর। প্রতিদিন বিভিন্ন পেশার মানুষ এ জাদুঘরের সুন্দরতম প্রদর্শনী দেখার জন্য ভিড় জমান।
চট্টগ্রাম সমুদ্র বন্দরপৃথিবীর দ্বিতীয় ব্যস্ততম সমুদ্র বন্দর যেটি কিনা এই চট্টগ্রাম জেলায় অবস্থিত।
হালদা নদীপৃথিবীর অন্যতম জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন কেন্দ্র হিসেবে পরিচিত। এটি পৃথিবীর একমাত্র নদী যেখানে জোয়ার ভাটার সময় সরাসরি রুই জাতীয় মাছের নিষিদ্ধ ডিম আরোহন করা হয়।
মোহনাএলাকায় কর্ণফুলী নদী বঙ্গোপসাগরের পানি পার্থক্য ধরতে পারা যায়। প্রতিদিন হাজারো মানুষ এই পানির সৌন্দর্য উপভোগ করতে আসে।
চট্টগ্রাম ইকোপার্কচট্টগ্রাম জেলায় রয়েছে বাংলাদেশের একমাত্র পাখি শালা যেটি শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকোপার্ক নামে পরিচিত। এছাড়াও এখানে রয়েছে কেবল কার সিস্টেম গাড়ি রয়েছে যেটার মাধ্যমে সম্পূর্ণ এলাকাটি সহজেই দেখা যাবে।
চট্টগ্রামের দর্শনীয় স্থান সমূহ

চট্টগ্রামের মানচিত্র

চট্টগ্রামের মানচিত্র

চট্টগ্রাম জেলার উপজেলা সমূহ

বৃহত্তর চট্টগ্রাম জেলার মোট ১৫টি উপজেলা রয়েছে। উপজেলা সমূহ হলঃ আনোয়ারা, বাঁশখালী, বোয়ালখালী, ফটিকছড়ি, চন্দনাইশ, হাটহাজারী, মিরসরাই, পটিয়া, রাঙ্গুনিয়া, সন্দীপ, লোহাগড়া, সাতকানিয়া, রাউজান, কর্ণফুলী এবং সীতাকুণ্ড উপজেলা।

আসা করি আপনাদের বিস্তারিত জানাতে পেরেছি যে চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত চট্টগ্রাম এবং এ জেলার অজানা সব তথ্য সম্পর্কে। আরও কিছু অজানা তথ্য জেনে নিতে পারবেন নিচের তথ্যগুলো খেয়াল করলে।

চট্টগ্রাম জেলার বিখ্যাত খাবার

চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত খাবার সম্পর্কে জানতে চান অনেকেই। চট্টগ্রামের মানুষ অনেক ভোজন প্রিয়। চট্টগ্রামের বিখ্যাত খাবার সমূহ চাটগাইয়া রন্ধন শৈলী নামে পরিচিত।

  • চট্টগ্রাম জেলার বিখ্যাত খাবারের মধ্যে উল্লেখযোগ্য বেলা বিস্কুট, মেজবান, লক্ষ্মী শাক, নুনা ইলিশ এবং কালাভোনা ইত্যাদি। এছাড়াও চট্টগ্রামের মানুষ শুটকি অনেক পছন্দ করে।

আরো কিছু অজানা তথ্য

চট্টগ্রামের অপর নাম কি

১৯৬৬ সালের শায়েস্তা খানের আমলে চট্টগ্রামের নাম ছিল ইসলামাবাদ। যেটির স্থানীয় নাম ছিল চাটিগাও। ব্রিটিশরা এই নামটি গ্রহণ করেন এবং চাটিগাঁও শব্দের সংস্কৃত শব্দ হচ্ছে চট্টগ্রাম।

চট্টগ্রাম উপজেলা কয়টি ও কি কি

চট্টগ্রাম জেলার মোট ১৫ টি উপজেলা রয়েছে এবং ৪১ টি ওয়ার্ড রয়েছে। উপজেলা সমূহের মধ্যে সবচেয়ে বড় উপজেলা হচ্ছে ফটিকছড়ি।

চট্টগ্রাম জেলা কত সালে প্রতিষ্ঠিত হয় ?

উত্তরঃ চট্টগ্রাম জেলা ১৬৬৬ সালে গথন করা হয়। পরবর্তীতে ১৮৬০ সালে তিনটি পার্বত্য জেলা নিয়ে এই চট্টগ্রাম জেলা প্রতিষ্ঠিত হয়।

চট্টগ্রামের ইতিহাস কি

আনুমানিক ১৬৬৬ সালে মুঘলর সাম্রাজ্যের মাধ্যমে চট্টগ্রাম এর বিজয় হয়। জানা যায় ১৫৩৮ থেকে ১৬৬৬ সাল সময়কালে পর্তুগিজরা চট্টগ্রামে প্রবেশ করে এবং শহরটি শাসন করে। এই প্রায় ১২৯ বছরে চট্টগ্রাম জেলা পর্তুগিজ ও মগ জলদস্যুদের আস্তানায় পরিণত হয়।

চট্টগ্রামের বিখ্যাত মুক্তিযোদ্ধার নাম

উত্তরঃ চট্টগ্রাম জেলার ৪ জন বিখ্যাত মুক্তিযোদ্ধার নাম যথাক্রমে শহীদ বশরুজ্জামান চৌধুরী, শহীদ জাফর আহমদ, শহীদ দীপক বড়ুয়া ও শহীদ মাহবুবুল আলম চৌধুরী।

চট্টগ্রাম কিসের জন্য বিখ্যাত

চট্টগ্রাম জেলা তার অনন্য সংস্কৃতি ঐতিহ্যের জন্য বিখ্যাত। এ জেলা মূলত ঐতিহাসিক বেলা বিস্কুট, মেজবান, শুটকি মাছ, মোহনা, হালদা নদী এবং জব্বারের ভলি খেলার জন্য বিখ্যাত।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *