ফেসবুক লিতে কি ? | ফেসবুক লিতে লগইন

5/5 - (1 vote)

ফেসবুক লিতে বলতে মুলত ফেসবুক এর নির্মাতা সংস্থা মেটার লাইট ভার্সন অর্থাৎ ফেসবুক লাইট কে বুঝানো হয়। কিন্তু অনেকেই জানি না এই ফেসবুক লাইট কিভাবে ডাউনলোড করতে হয় এবং কিভাবে লগইন করতে হয়। তাই আজকে এই সম্পর্কে বিস্তারিত জানানোর চেস্টা করব।

ফেসবুক লিতে

ফেসবুক লিতে বলতে মাত্র ২ মেগাবাইট এর ফেসবুক লাইট কে বোঝানো হয়। এটি এতোটাই পাওয়ার ফুল যে এটি 2G নেটওয়ার্কেও কাজ করতে সক্ষম। এটির আর একটি নাম প্রচলিত আছে বাংলাদেশে, যার নাম সাদা রঙের ফেসবুক।

ফেসবুক লিতে
ফেসবুক লিতে কি

ফেসবুক এর যাত্রা শুরু হয় ২০০৪ সালে মার্ক জুকারবার্গ এর হাত ধরে। বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের আপডেট নিয়ে আসে এটি। যার মধ্যে আধুনিক একটি সংস্করণ ফেসবুক লাইট, যেটি ফেসবুক লিতে নামেও অনেকে চিনেন।

সম্প্রতি এই সামাজিক যোগাযোগ মাধ্যমের নিয়ন্ত্রক সংস্থা পরিবর্তিত হয়েছে। যার বর্তমান দায়িত্বে রয়েছে মেটা সংস্থা। বর্তমানে প্রায় তিন বিলিয়ন মাসিক ব্যবহারকারি রয়েছে ফেসবুকের।

ফেসবুক লাইটের সুবিধা সমূহ

যুগের সাথে তাল মিলিয়ে ফেসবুক নানা ধরনের সুবিধা নিয়ে হাজির হয়েছে। আপনি জানেন কিনা জানিনা ফেসবুক থেকেও এখন আয় করা যায়। এই সুবিধাই ফেসবুক কে এক অনন্য মাত্রায় নিয়ে গেছে।

এছারাওঃ

  1. ফেসবুক লিতে বা ফেসবুক লাইট দ্রুত ডাউনলোড বা ইন্সটল হয়ে থাকে। এটি একযুগে মোবাইল, কম্পিউটার এবং ট্যাবলেট এ ইউজ করা যায়।
  2. অনেক আধুনিক মোবাইলেও ফেসবুকের মূল অ্যাপ কাজ করতে চায় না।ফোন হাং করে থাকে। তাই যাদের ফোন বা কম্পিউটার একটু দুরবল তারা ফেসবুক লাইট অ্যাপ চালাতে পারেন।
  3. অনেক আগের ফোনে অনেক সময় ফেসবুক মেটা অ্যাপ চলে না, ভার্সনের তারতম্যের কারনে। তাই ফেসবুক লাইট ইউজ করতে পারবেন নির্দ্বিধায়।
  4. যারা শহরে থাকেন তাদের তো সবসময় ওয়াইফাই থাকে। কিন্তু যারা গ্রামে বা প্রত্যন্ত অঞ্চলে থাকেন তাদের মেগাবাইট কিনতে হয়। ফেসবুক লাইটে কম ডাটা খরচ হয়ে থাকে। এবং ফোন বেশি ভাল থাকে।
  5. এটি 2G, 3G,4G এবং 5 সব ধরনের নেটওয়ার্কে কাজ করে এবং ছবি, ভিডিও সব কিছুই খুব দ্রুত লোড হয়ে থাকে।

আপনি যদি জানতে চান কিভাবে ফেসবুক থেকে অনলাইনে টাকা ইনকাম করবেন তবে দেখে নিন বিস্তারিত বিখ্যাত বিডি তে।

ফেসবুক লিতে লগইন

ফেসবুক লিতে বা লাইট লগইন করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর থেকে ফেসবুক অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সর্বশেষ, মোবাইল নম্বর বা ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে সহজেই লগইন করা যাবে।

বিষয়টি ধাপে ধাপে দেখানো হয়েছে। আসা করি বুঝতে পারবেন। তার আগে চলুন জেনে নিই ফেসবুক লিতে ডাউনলোড করবেন কিভাবে।

ফেসবুক লিতে ডাউনলোড

প্রথমে আপনার প্লে স্টোর এর সার্চ বারে গিয়ে টাইপ করতে হবে Fb lite । তারপর সাদা রঙের ফেসবুক এ ক্লিক করে Install বাটনে ক্লিক করতে হবে। এভাবে মাত্র 2MB এর এই অ্যাপ ডাউনলোড হয়ে যাবে।

ফেসবুক লিতে ডাউনলোড
ফেসবুক লিতে ডাউনলোড

ইন্সটল

ইন্সটল হয়ে গেলে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। আর যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট খোলা না থাকে তবে নিচের ভিডিওটি দেখে সহজেই ফেসবুক অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন।

লগইন

ইন্সটল হয়ে গেলে অ্যাকাউন্ট খোলার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন সেটি এবং যে পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি দিয়ে লগ ইন করে নিতে পারবেন।

ফেসবুক লিতে লগইন
ফেসবুক লাইট লগইন

উপরের দেখানো নিয়মগুলো অনুসরন করে খুব সহজেই ফেসবুক লাইট ডাউনলোড, লগইন সব করতে পারবেন। তার পরেও যদি কোন সমস্যা মনে হয় তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব।

ফ্রি ফেসবুক ডাউনলোড

ফ্রি ফেসবুক ডাউনলোড করার জন্য প্লে স্টোর থেকে facebook lite অ্যাপ সিলেক্ট করে ইন্সটল করে নিতে হবে। ইন্সটল বাটনে ক্লিক করলে অটোমেটিক ডাউনলোড হয়ে যাবে।

ফেসবুক কত সালে চালু হয় ?

ফেসবুক মুলত ২০০৪ সালে চালু হয় হাবার্ড ইউনিভারসিটির ৪ জন ছাত্রের হাত ধরে।

ফেসবুক চালু হচ্ছে না কেন ?

ফেসবুক নিয়মিত তাদের এপ্লিকেশন এর আপডেট করে থাকে। তাই অনেক সময় চালু হয় না। সেক্ষেত্রে ফেসবুক আপডেট করে নিলেই হবে অথবা চেক করতে হবে মোবাইল এ MB আছে কিনা।

ফেসবুক চালু করতে চাই সরাসরি কিভাবে করব ?

আপনি যদি সরাসরি ফেসবুক চালু করতে চান তাহলে গুগলে, গুগল ক্রোম কিংবা অন্য যেকোনো ব্রাউজার থেকে টাইপ করুন www.fb.com। তারপর ওয়েবসাইট এ ডুকে নিজের ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে সহজেই ফেসবুক চালাতে পারবেন।

Similar Posts