বঙ্গ মার্কেট | বঙ্গবাজার মার্কেট কবে বন্ধ থাকে

5/5 - (1 vote)

ঢাকা শহরের প্রান কেন্দ্রে অবস্থিত বিশ্বের সবচেয়ে অনন্য মার্কেট গুলোর একটি এই বঙ্গ মার্কেট। আনুমানিক প্রায় ১৯৬০ এর দশকে স্থাপিত এই মার্কেটটি পোশাক, ইলেকট্রনিক্স, খাবার, জুয়েলারি এবং আরও অনেক কিছুর ওয়ান-স্টপ শপ হিসাবে পরিচিতি লাভ করে আসছে।

ছোট বিক্রেতা থেকে শুরু করে বড় ব্যবসা, ক্রেতারা বঙ্গ মার্কেটে পাইকারি মূল্যে বিভিন্ন আইটেম এবং পরিষেবা খুঁজে পেতে পারেন।

বঙ্গ মার্কেট
বঙ্গ মার্কেট | বঙ্গ বাজার মার্কেট

বছরের পর বছর ধরে এটি স্থানীয় এবং পর্যটকদের জন্য একইভাবে একটি জনপ্রিয় গন্তব্যে পরিণত হয়েছে এবং এটি এর ব্যস্ত পরিবেশ এবং বন্ধুত্বপূর্ণ বিক্রেতাদের জন্য পরিচিতি লাভ করেছে।

উপরন্তু, বঙ্গ বাজার মার্কেটটি একটি সাংস্কৃতিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে যেখানে স্থানীয়রা প্রায়ই আড্ডা দিতে এবং গল্প করার জন্য জড়ো হয়।

বঙ্গ মার্কেট

বঙ্গ মার্কেট (Bongo Market) যার পূর্ণ নাম বঙ্গবাজার মার্কেট। ঐতিহাসিক এই বাজারটি রাজধানী ঢাকার ফুলবাড়িয়া তে অবস্থিত। এটি দেশের বৃহত্তম মার্কেট গুলির মধ্যে একটি।

শুধু তাই নয় এটি স্থানীয়দের এবং পর্যটকদের জন্য একইভাবে একটি দর্শনীয় গন্তব্যে পরিণত হয়েছে। এটি তার প্রাণবন্ত পরিবেশ এবং পোশাক থেকে ইলেকট্রনিক্স, জুয়েলারি ও বাহারি রকমের কসমেটিক্স অর্থাৎ বিস্তৃত সব পণ্যের বিশাল সমাহার এর জন্য পরিচিত হয়ে উঠেছে।

বর্তমানে এই মার্কেটটি আগুনে পুড়ে ছারখার হয়ে গেছে। আগের মত জাকজমক না থাকলেও এখন ফুটপাতে বেশ কিছু দোকান বসে। চাইলে কম দামে অনেক ভালো পণ্য কিনতে পারবেন। তো দেরি কেন আজই চলে আসুন।

এসব দোকানে কমদামে জামা, শাড়ি, লুঙ্গি, পাঞ্জাবি, ফতুয়া, পায়জামা, শার্ট-প্যান্ট, সালোয়ার-কামিজ, শিশুদের আকর্ষণীয় পোশাক সহ বিভিন্ন ধরনের পণ্য কেনাবেচা হয়ে থাকে।

ঐতিহাসিক এই মার্কেটটি কেবল কেনাকাটা করার জন্য একটি দুর্দান্ত জায়গা নয়, এটি এলাকার ইতিহাস, ঐতিহ্য এবং সংস্কৃতির প্রতিক হিসাবে স্বীকৃত।

ঢাকার জনপ্রিয় কিছু মার্কেটবিস্তারিত
হোপ মার্কেটমিরপুর হোপ মার্কেট
গাউছিয়া মার্কেটঢাকা গাউছিয়া মার্কেট
তালতলা মার্কেটখিলগাঁও তালতলা মার্কেট
ফিউচার পার্কযমুনা ফিউচার পার্ক মার্কেট
ঢাকার জনপ্রিয় কিছ মার্কেট

ইতিহাস

বঙ্গ বাজার মার্কেট এর ইতিহাস খুব পুরাতন এবং সমৃদ্ধ। এর উৎপত্তি হল মুঘল সাম্রাজ্যের কালের শেষ দশকে। ইংরেজ সাম্রাজ্যের অবস্থান শুরু হওয়ার সময় থেকে মার্কেটটি পরিচালিত হয়।

মার্কেটটি পূর্ব ভারত কোম্পানি গুলোর পণ্যের বিক্রয় ও ক্রয়ের জন্য একটি মুখ্য কেন্দ্র হিসাবে পরিচালিত হতো। ইংরেজ পাশাপাশি পোর্টুগিজ ও ওল্ড ফ্রেঞ্চ পণ্যও এখানে বিক্রয় হয়।

শুধু তাই নয় এখানে রয়েছে নান্দনিক সব টেক্সটাইল পণ্য, খাদ্য ও পানীয় পণ্য, ইলেকট্রনিক্স পণ্য এবং পোশাক ও ফ্যাশন পণ্য সহ সব ধরনের পণের এক বিশাল ভাণ্ডার। এখানে সব বয়সের মানুষের জন্যই কিছু না কিছু আছে।

বঙ্গ বাজার মার্কেট কোথায়

বাংলাদেশের আলোচিত শহর ঢাকা তার প্রাণবন্ত বঙ্গ বাজারের জন্য সুপরিচিত। এই বাজারটি বিনোদন এবং বাণিজ্যের একটি বড় উৎস, যা স্থানীয় এবং পর্যটক উভয়কেই একইভাবে আকর্ষণ করে।

এটি ক্রিয়াকলাপের একটি ক্রমবর্ধমান কেন্দ্র, যেখানে বিক্রেতারা সমস্ত ধরণের পণ্য বিক্রি এবং বিনিময় করে। উপরন্তু, ঢাকার বঙ্গ বাজার একটি অনন্য এবং প্রাণবন্ত পরিবেশ প্রদান করে, যা শহরের আকর্ষণ বৃদ্ধি করে।

বঙ্গ মার্কেট ফুলবাড়িয়া তে অবস্থিত। গুলিস্তান পাইকারি মার্কেট থেকে খুব কাছেই এর অবস্থান। আপনি যদি গুলিস্তান মার্কেট কিংবা ইসলামপুর মার্কেট থেকে যেতে চান সহজেই যেতে পারবেন।

ফুলবাড়িয়া মার্কেট থেকে একটু সামনে আগালে ফায়ার সার্ভিস এর পাশেই বঙ্গবাজার এর অবস্থান। বিস্তারিত জানতে নিচের টেবিলটি খেয়াল করুন।

বঙ্গবাজার মার্কেট কবে বন্ধ থাকে

আমাদের অনেকের মনেই প্রশ্ন যে, বঙ্গবাজার মার্কেট অফ ডে কবে ? উত্তরঃ বঙ্গ মার্কেট সপ্তাহের সাত দিন খোলা থাকে না। এই মার্কেটটি প্রতি শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকে। তবে বন্ধের দিন ছাড়া প্রতিদিন জাঁকজমকের সাথে খোলা থাকে।

বঙ্গ মার্কেট কবে বন্ধ থাকে

  • রাজধানীর ফুলবাড়িয়ায় অবস্থিত বঙ্গ বাজার মার্কেট গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মার্কেটিং নিয়ম অনুসারে শুক্রবার বন্ধ থাকে। তবে সুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মার্কেট খোলা থাকে। সব ধরনের পণ্য এখানে পাওয়া যায়।

বঙ্গ মার্কেট কিভাবে যাব

যাত্রার স্থানযাওয়ার উপায়
মিরপুরমিরপুর হতে বেশ কয়েকটি বাস বঙ্গ বাজার এর উদ্দেশে ছেড়ে যায়। তাদের মধ্যে শিকড়, বিহঙ্গ, দিশারী, ট্রান্সসিল্ভা, হিমাচল সহ আরও বেশ কয়েকটি বাস।
গাবতলি/ সাভারগাবতলি ৮ নং বাস, ওয়েলকাম, এয়ারপোর্ট ট্রান্সপোর্ট সহ মিরপুর এর কিছু বাসে করে সরাসরি যাওয়া যাবে।
রামপুরা /
বাড্ডা
এখান থেকে সরাসরি আসতে হলে আকাশ পরিবহন কিংবা ভিক্টর ক্লাসিক এ করে আসতে পারবেন। তবে ভেঙ্গে আসতে চাইলেও পারবেন।
নারায়ণগঞ্জনারায়ণগঞ্জ হতে সরাসরি আসতে হলে মেঘলা পরিবহন কিংবা হিমাচল এ করে একদম গুলিস্তান মার্কেট গেট এর সামনে নামা যাবে।
উত্তরা/ এয়ারপোর্টএখান থেকে সরাসরি আসতে কষ্ট হতে পারে। তবে বলাকা, আজমেরি গ্লোরি সহ বেশ কিছু বাস রয়েছে।
আসার উপায়

বঙ্গবাজার পাইকারি মার্কেট

বঙ্গ বাজার পাইকারি মার্কেট ঢাকা এবং এর আশেপাশের এলাকার জনগণের জন্য আয়ের একটি প্রধান উৎস। এটি তার অনন্য এবং খাঁটি পরিবেশের কারণে বাংলাদেশে বিশেষভাবে বিখ্যাত।

বঙ্গ মার্কেটে কি কি পাওয়া যায়

এখান থেকে সরাসজামদানি শাড়ি থেকে শুরু করে মাথার টুপি, পাঞ্জাবি সব মেলে এই হাটে। ছাপা কাপড়, থান কাপড়, সুতি কাপড়, গজ কাপড়, সেলোয়ার কামিজ, থ্রি-পিস, ওড়না, শার্ট-প্যান্ট সহ সকল ধরনের পণ্য পাওয়া যায়।

Similar Posts