চকবাজার পাইকারি মার্কেট কোথায় | চকবাজার মার্কেট বন্ধের দিন 2023

5/5 - (1 vote)

বাংলাদেশের ঢাকার চকবাজার মার্কেট (Chawkbazar Market) বিশ্বের প্রাচীনতম বাজারগুলোর মধ্যে একটি। এই মার্কেট এর প্রায় ৩৫০ বছরেরও বেশি পুরনো ইতিহাস রয়েছে এবং এটি স্থানীয় এবং পর্যটকদের জন্য একটি সাংস্কৃতিক কেন্দ্র হিসাবে বিবেচিত হয়। ঐতিহ্যবাহী পোশাক থেকে শুরু করে আধুনিক ইলেকট্রনিক্স, সব ধরনের পণ্যের অনন্য মিশ্রণ এটিকে কেনাকাটার জন্য একটি আদর্শ স্থান করে তোলেছে।

ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত চকবাজার মার্কেট বাংলাদেশের অন্যতম প্রাণবন্ত এবং সাংস্কৃতিকভাবে উল্লেখযোগ্য একটি স্থান । প্রতিদিন সর্বস্তরের হাজার হাজার মানুষ পণ্য ক্রয়, বিক্রয় এবং ব্যবসায়ের জন্য পরিষেবা গ্রহন করতে বাজারে আসে। চকবাজার মার্কেট বাংলাদেশের বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্যের একটি প্রমাণ।

চকবাজার মার্কেট
চকবাজার মার্কেট
জেনে নিনঃ ঢাকায় কম দামে কেনাকাটার সেরা ৩টি মার্কেট সম্পর্কে

কারণ এটি সারা বিশ্ব থেকে বিস্তৃত সব পণ্য সরবরাহ করে। উপরন্তু, এটি ঢাকার কিছু সেরা ঐতিহ্যবাহী খাবারের জনপ্রিয় কেন্দ্রস্থল এ পরিনত হয়েছে। যেখানে স্থানীয় সুস্বাদু খাবারের আইটেম থেকে শুরু করে পুরান ঢাকার জনপ্রিয় সসকল খাবারের বিস্তৃত নিদর্শন রয়েছে।

চকবাজার মার্কেট

চকবাজার মার্কেট ঢাকার অন্যতম জনপ্রিয় একটি মার্কেট। অতি স্বল্প মূল্যে এখান থেকে পাইকারি দামে পণ্য কিনে বিজনেস কিংবা দোকান সাজানোর এক বিশ্বস্ত প্লাটফর্ম এই মার্কেট। এখানে ১ টাকার কটন বাড থেকে শুরু করে অনেক দামি প্রোডাক্টও স্বল্প মূল্যে পাওয়া যায়।

চকবাজার পাইকারি মার্কেট

  • ঢাকার চকবাজার পাইকারি মার্কেট মনিহারী পণ্যের হোলসেল মার্কেট হিসাবে পরিচিত। এখানে ১টাকায় কটন বাড, ৭ টাকায় মাঝনি, ২২ টাকায় পার্টি স্প্রে সহ নানান ধরনের পণ্য অতি স্বল্প মূল্যে পাওয়া যায়। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত পর্যন্ত জাঁকজমকের সাথে পণ্য ক্রয় বিক্রয় হয় এই পাইকারি মার্কেটে। এজন্য পাইকারি তে পণ্য কিনে দোকানে সরবরাহ করে অনেক মুনাফা অর্জন করা যায়।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? আপনাকে উঁকি মারতেই হবে আমাদের ফেসবুক পেজ এ!!

চকবাজার পাইকারি মার্কেট কোথায়

আমাদের অনেকেই জানি না যে চকবাজার পাইকারি মার্কেট কোথায়? উত্তরঃ চকবাজার পাইকারি মার্কেট রাজধানী ঢাকার লালবাগ এ অবস্থিত একটি গুরুত্বপূর্ণ ও অনেক দরকারি পণ্যের একটি সমাহার কেন্দ্র। রাজধানী ঢাকা শহরের পুরান ঢাকায় এলাকায় অবস্থিত এই মার্কেট টি সেই মোগল আমল থেকে চলে আসছে। এই মার্কেটে কাপড়, অন্তবাস, মনিহারী পণ্য, গয়না এবং ইলেকট্রনিক্সের মতো পণ্যের একটি বিস্তৃত বিন্যাস রয়েছে।

  • চকবাজার পাইকারি মার্কেট ঢাকার লালবাগে অবস্থিত। এর আশেপাশে ঢাকা কেন্দ্রীয় কারাগার, বেগম বাজার এবং বড় কাঠারা অবস্থিত। ইসলামপুর মার্কেট থেকে এখানে জেতে পায়ে হেটে প্রায় ১৮ মিনিট লাগে। এছাড়া দেশের যেকোনো প্রান্ত থেকে খুব সহজেই এখানে আসা যায়।

ঢাকার চকবাজার মার্কেট একটি প্রাণবন্ত জায়গা যা অবশ্যই যে কোনো দর্শনার্থীর নজর কাড়বে। এই বাজার টি বিভিন্ন ধরনের উজ্জ্বল স্টল এবং প্রাণবন্ত লোকারণ্যে ভরা। সমস্ত ধরণের পণ্য বিক্রি এবং কেনাকাটা হয়। তাজা মশলার গ্রান এবং বহিরাগত খাবারের গন্ধ বাতাসকে ভরিয়ে দেয় আর মনে করিয়ে দেয় এখানকার হাজার বছরের খাবারের ঐতিহ্যকে। চকবাজার মার্কেটে সর্বস্তরের মানুষের দেখা মেলে, যা ঢাকার বিশেষ করে পুরান ঢাকার বৈচিত্র্যের এক অনন্য উদাহরণ।

চকবাজার যাওয়ার উপায়

ঢাকার চকবাজার বাজারে পৌঁছানো তুলনামূলকভাবে সহজ, বেশ কিছু গণপরিবহন রয়েছে যেগুলোর মাধ্যমে সরাসরি এখানে যেতে পারবেন। ঢাকা মেট্রো পরিবহন, যা একটি আধুনিক ও দ্রুত ট্রানজিট সিস্টেম, চকবাজার বাজারে সরাসরি প্রবেশাধিকার প্রদান করে। অন্যান্য পরিবহন গুলির মধ্যে রয়েছে বাস, রিকশা এবং ট্যাক্সি বা প্রাইবেট কার। যার মাধ্যমে ক্রেতা বিক্রেতা কিংবা দর্শকগন তাদের পছন্দসই গন্তব্যে যেতে পারেন সহজ উপায় এ। ভাড়া সাধারণত খুব সাশ্রয়ী হয় এবং ভ্রমণে সাধারণত ২০-৪০ মিনিটের বেশি সময় লাগে না।

  • চকবাজার বাজারের দর্শনার্থীরা ঢাকার যেকোনো স্থান থেকে সহজেই সেখানে যেতে পারেন। ঢাকার পাবলিক ট্রান্সপোর্ট বাস, এবং মোটর সাইকেল, সিএনজি করে। বিকল্পভাবে, চকবাজারে যাওয়ার জন্য পাঠাও বা উবারের মতো অনলাইন পরিষেবা ব্যবহার করতে পারেন।
যাত্রা শুরুর স্থানউল্লেখযোগ্য বাস সমূহ
মিরপুর হতেমিরপুর হতে বেশ কয়েকটি বাস চকবাজার এর উদ্দেশে ছেড়ে যায়। তাদের মধ্যে মিরপুর মেট্রো, মিরপুর মেট্রো লিংক, আরও বেশ কয়েকটি বাস।
গাবতলি/সাভার হতেগাবতলি ৮ নং বাস, ওয়েলকাম, এয়ারপোর্ট ট্রান্সপোর্ট সহ মিরপুর এর কিছু বাসে করে প্রথমে নিউ মার্কেট নামতে হবে। সেখান থেকে বিকাশ বাসে যাওয়া যাবে।
রামপুরা/বাড্ডা/মালিবাগ হতেএখান থেকে সরাসরি আসতে হলে তরঙ্গ প্লাস কিংবা রমজান পরিবহন এ করে সাইন্স ল্যাব আসতে হবে। সেখান থেকে রিক্সা, বাস, মোটর সাইকেল পাবেন।
নারায়ণগঞ্জ হতেনারায়ণগঞ্জ হতে সরাসরি আসতে হলে মেঘলা পরিবহন এ করে সিটি কলেজ গেট এর সামনে নামা যাবে যেটি ধানমন্ডি তে। এখান থেকে মিরপুর থেকে নিউমার্কেট অভিমুখি সকল বাসে করে আসতে পারবেন।
উত্তরা/এয়ারপোর্ট হতেএখান থেকে সরাসরি আসতে কষ্ট হতে পারে। তবে বিকাশ সহ বেশ কিছু বাস রয়েছে।
ফার্মগেট/খামারবাড়ি হতেএখান থেকে ভেঙ্গে ভেঙে যেতে পারবেন আড়ং হয়ে সংসদ ভবনের সামনে দিয়ে। তবে সরাসরি যেতে চাইলে খাবার বারি মোর থেকে বিকাশ কিংবা মেট্রো লিংক পরিবহনে উঠতে হবে।

চকবাজার মার্কেট বন্ধের দিন

চকবাজার পাইকারি মার্কেট সাধারণত দুই দিন বন্ধ থাকে। তাছাড়া সাপ্তাহের প্রতিদিন সকাল থেকে রাত অব্দি এটি জাকজমকের সাথে খোলা থাকে। দেশি ও বিদেশি পণের বিশাল পশরা নিয়ে বিক্রেতাগন পাইকারি রেটে পণ্য ক্রয় বিক্রয় করে আসছে।

চকবাজার মার্কেট কবে বন্ধ থাকে

  • গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মার্কেটিং নিয়ম অনুসারে যানজট নিরশন ও বিদ্যুৎ সাশ্রয়  এর লক্ষে চকবাজার মার্কেট শুক্রবার ও শনিবার (অর্ধেক বেলা) বন্ধ থাকে। এছাড়া সপ্তাহের বাকি ৫ দিন সকাল আটটা (০৮) থেকে রাত দশটা (১০) পর্যন্ত খোলা থাকে।

আরও গুরুত্বপূর্ণ কিছু তথ্য

১। প্রশ্নঃ চকবাজার কোথায় কি পাওয়া যায় ?

উত্তরঃ চকবাজার মার্কেট এ অতি স্বল্প মূল্যে হোলসেল পণ্য পাওয়া যায়। এসবের মধ্যে শার্ট, প্যান্ট, টি শার্ট, থ্রি পিস, পাঞ্জাবি, পাজামা, দোকানের যাবতীয় মনিহারি পণ্য( এটির জন্যই চকবাজার পরিচিত)। এছাড়াও জুতা, বই থেকে শুরু করে সকল ধরনের পণ্য পাওয়া যায়।

২। প্রশ্নঃ চকবাজার কসমেটিক্স পাইকারি মার্কেট ?

উত্তরঃ চকবাজার কসমেটিক্স পণের জন্য বিক্ষাত একটি পাইকারি মার্কেট। বাহারি রঙ বেরঙের কসমেটিক্স বা প্রসাধনী পণের বিশাল সমাহার এখানে। এছাড়াও মেয়েদের খুঁটিনাটি সকল আইটেম পাইকারি মূল্যে নিতে পারবে এখান থেকে।

Similar Posts