আজিজ সুপার মার্কেট সাপ্তাহিক বন্ধ | আজিজ সুপার মার্কেট শাহবাগ কোথায়

5/5 - (1 vote)

বাংলাদেশে দুইটি আজিজ সুপার মার্কেট রয়েছে। একটি হচ্ছে আজিজ সুপার মার্কেট রংপুর এবং অন্যটি আজিজ সুপার মার্কেট শাহবাগ। এখানে আজিজ মার্কেট যেটি শাহবাগ এ অবস্থিত সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখানকার বইয়ের দোকান, আজিজ মার্কেট ইতিহাস, সাপ্তাহিক বন্ধ কবে, কিভাবে যাবেন বিস্তারিত জানানোর চেষ্টা করব।

তরুণ-তরুণীদের নানা ডিজাইনের জামাকাপড়ের জন্য বিখ্যাত শাহবাগের আজিজ সুপার মার্কেট। পাঞ্জাবি, ফতুয়া, শার্ট ও টি-শার্টসহ শিশু থেকে বৃদ্ধা সব বয়সের মানুষের পোশাকের জন্য বিখ্যাত আজিজ মার্কেট। এখানে শোরুমগুলোতে পাইকারি ও খুচরা দুটোই বিক্রি হয়। তবে পাইকারি বিক্রি তুলনা মুলক বেশি হয়ে থাকে।

আজিজ সুপার মার্কেট

আজিজ সুপার মার্কেট শাহবাগ বাংলাদেশের বৃহত্তম সুপার মার্কেটগুলির মধ্যে একটি। আজিজ মার্কেট রাজধানী ঢাকার শাহবাগ এ অবস্থিত একটি জনপ্রিয় মার্কেট। উনিশ দশকের শুরু থেকে চালু হওয়া এই মার্কেটটি এখনও ঢাকাতে অনেক পরিচিত। একসময় এখানে বিভিন্ন কথা সাহিত্যিক, বুদ্ধিজীবীদের আনাগোনায় এবং বিশিষ্ট সব মানুষের চায়ের আড্ডায় মুখরিত ছিল এর আঙ্গিনা।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? আপনাকে উঁকি মারতেই হবে আমাদের ফেসবুক পেজ এ!!

একসময় ঢাকার আজিজ সুপার মার্কেট ছিল চিন্তা, চর্চা ও আড্ডার অন্যতম কেন্দ্রস্থল। সেখানে ‘চিন্তা আর সৃষ্টি’র আড্ডার সংস্কৃতি গড়ে উঠেছিল বইয়ের দোকানগুলোকে কেন্দ্র করে। কালের বিবর্তনে সেই ঐতিহ্য এখন আর টিকে না থাকলেও এখনো বিভিন্ন বইয়ের দোকান রয়েছে। তবে মার্কেটটি আধুনিক সব পণ্য নিয়ে এক বিশাল শুভ যাত্রার শুরু করেছে।

আজিজ সুপার মার্কেট
আজিজ সুপার মার্কেট সম্পর্কে বিস্তারিত
জেনে নিনঃ এলিফান্ট রোড মার্কেট সম্পর্কে বিস্তারিত

এই মার্কেট বিভিন্ন বাজেট এবং গ্রাহকদের জন্য বিভিন্ন ধরণের পণ্য সরবরাহ করে আসছে। শহর জুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন শাখার নিয়ে, এটি দক্ষ কর্মী এবং সুবিধাজনক মুদি দোকানের কেনাকাটার জন্য একটি গো-টু স্পট হয়ে উঠেছে। এটি একটি প্রশস্ত এবং আরামদায়ক মার্কেট। অবাক করা বিষয় হল যে তাদের গ্রাহক পরিষেবা ব্যতিক্রমী এবং তারা নিয়মিত ক্রেতাদের চাহিদা অনুসারে বিভিন্ন পন্নের অর্ডার নিয়ে থাকেন।

আজিজ সুপার মার্কেট সাপ্তাহিক বন্ধ

আজিজ সুপার মার্কেট এর সাপ্তাহিক বন্ধ হচ্ছে মঙ্গলবার। বন্ধের দিন ছাড়া সকাল থেকে রাত পর্যন্ত জাঁকজমকের সাথে খোলা থাকে এই মার্কেট।

আজিজ সুপার মার্কেট সাপ্তাহিক বন্ধ

  • গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মার্কেটিং রুলস অনুসারে ঢাকা শহরের সকল মার্কেট এর একটি নির্দিষ্ট বন্ধের দিন রয়েছে। সেই হিসাবে আজিজ মার্কেট এর সাপ্তাহিক বন্ধ মঙ্গলবার। তবে বন্ধের দিন ছাড়া প্রতদিন সকাল ৮ঃ৩০ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত এই মার্কেট খোলা থাকে।
জেনে নিনঃ কাটাবন মার্কেট সম্পর্কে বিস্তারিত

আজিজ মার্কেট বইয়ের দোকান

এক সময় বিভিন্ন ধরনের বই এর জন্যই জনপ্রিয় ছিল এই আজিজ মার্কেট। দেশ দেশান্তরের নানা প্রান্ত হতে পাঠকগণ বই পরতে এবং কিনতে এখানে চলে আসতো। কালের পরিক্রমায় আগের মতো অবস্থা না থাকলেও এখনও বেশ কিছু (২৫টির মতো) বইয়ের দোকান রয়েছে। এই মার্কেট এর উল্লেখযোগ্য দোকান গুলোর মদ্ধে প্রথমা, সন্দেশ, পাঠক সমাবেশ, কথা প্রকাশ অন্যতম।

ঢাকার আজিজ মার্কেট শুধু একটি শপিং সেন্টার নয় এটি একটি সাংস্কৃতিক ল্যান্ডমার্ক যা শহরের একটি আইকন হয়ে উঠেছে। কয়েক দশক ধরে এটি একইভাবে স্থানীয় এবং পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় মার্কেটে পরিণত হয়েছে। এক ছাদের নিচে বিভিন্ন ধরনের পণ্য ও পরিষেবা সরবরাহ করা হয়ে থাকে। খাটি পণ্য থেকে শুরু ফ্যাশনেবল পোশাক এবং আনুষাঙ্গিক, এই মার্কেটে সবই রয়েছে। এটি কেনাকাটার জন্য স্বর্গের দর্শনীয় স্থান হিসাবে খ্যাত।

আজিজ সুপার মার্কেট ইতিহাস

আজিজ মার্কেট এর ইতিহাস অনেক পুরনো। এই মার্কেটটি ১৮৮৭ সালে একটি ক্ষুদ্র বই এর দোকান দিয়ে যাত্রা শুরু করে। পরবর্তীতে বিভিন্ন পেশার বই প্রেমী মানুষদের প্রধান আড্ডাখানাতে পরিণত হয় এটি। আসতে আসতে সময় যত যায় স্টল সংখ্যাও বাড়তে থাকে যেটি এখন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি মার্কেট।

১৯৮৭ সালে ‘পাঠক সমাবেশ’ নিয়ে আজিজ মার্কেটের যাত্রা শুরু। এরপর বুক পয়েন্ট, প্রাকৃতজন, মনন, প্যাপিরাস, গ্রন্থ গ্যালারি, প্রাচ্য বিদ্যা, সুখ, এপিক ইত্যাদি নামে কয়েক বছরের মধ্যেই ৬০টির অধিক বইয়ের দোকান গড়ে ওঠে। এখন মার্কেটটিতে বইয়ের দোকান আছে মাত্র ত্রিশটির কাছাকাছি।

বইয়ের দোকান এর পাশাপাশি এখানে শার্ট-প্যান্ট, পাঞ্জাবী-পাজামা এবং বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্য সহ সকল আইটেম পাওয়া যায়। দেশি বিদেশি সকল পণ্য কম দামে কেনার জন্য এটা একটি আদর্শ স্থান।

আজিজ মার্কেট দোকানের ঠিকানা

ফ্যাশন হাউজ মেঘ এবারও এনেছে বড়দের ও ছোটদের রকমারি পোশাক। এসব পোশাকের মধ্যে রয়েছে ছেলেদের পাঞ্জাবি, টি-শার্ট, মেয়েদো সালোয়ার-কামিজ, সিঙ্গেল কামিজ, আনস্টিচ ও ছোটদের ফতুয়া, পাঞ্জাবি, ফ্রক ও টি-শার্ট। ঘওে বসে অনলাইনেও কেনা যাবে। ঠিকানা: আজিজ সুপার মার্টেট (নিচতলা), শাহবাগ, ঢাকা।

ফ্যাশন ব্রান্ড আর্টিজ্যান এবারে এনেছে এক্সক্লুসিভ ঈদ কালেকশন। কালারফুল ডিজাইনের এ কালেকশনে আছে শার্ট, পাঞ্জাবি, পলো শার্ট ও টি-শার্ট। সুতিসহ আরামদায়ক কাপড়ে তৈরি এসব পোশাকের কাটিং ও প্যাটার্নে রয়েছে বৈচিত্র্য। ঠিকানা : ৮১/৮২, (দ্বিতীয় তলা); ৩/৩২ (তৃতীয় তলা); ৬৯ (নিচতলা) ও ১১৭/১১৭এ (দ্বিতীয় তলা) আজিজ সুপার মার্কেট শাহবাগ।

Similar Posts