বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর খোলার সময়সূচী 2024

5/5 - (2 votes)

বিমান বাহিনী জাদুঘর যার পূর্ণ নাম বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর (Bangladesh Air Force Museum). ঐতিহাসিক এই জাদুঘরটি ২০১৪ সালে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত করা হয়। তখন থেকে এটি বাংলাদেশের অন্যতম সেরা এবং জনপ্রিয় একটি দর্শনীয় স্থানে পরিনত হয়।

এর পাশেই ঢাকা মেট্রোরেল ষ্টেশন( আগারগাও ষ্টেশন) হওয়াতে যে কারো মন কেড়ে নেয় এর ভেতরের মনোরম দৃশ্য। বিশেস করে এখানে সাজিয়ে রাখা সারি সারি যুদ্ধ বিমান ও মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের হেলিকাপ্টার সমুহ।

বিমান বাহিনী জাদুঘর
বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর

বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর

বাংলাদেশ বিমান বাহিনী (Bangladesh Air Force Museum) জাদুঘর রাজধানী ঢাকার বেগম রোকেয়া সরণি, আগারগাও তালতলা তে অবস্থিত একটি জনপ্রিয় দর্শনীয় স্থান।

প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত এই জাদুধরটি খোলা রাখা হয় সকল দেশি ও বিদেশি দর্শনার্থীদের জন্য। মাত্র ৫০ টাকা প্রবেশ মূল্য হওয়ায় বন্ধের দিন ছাড়া প্রতিদিন হাজারো মানুষের ভিড় লক্ষ করা যায় এখানে। ছোট- বড়, শিশু কিশোর, যুবক যুবতি থেকে শুরু করে বৃদ্ধ ও বয়স্ক নারি পুরুষের দর্শনীয় স্থানে পরিনত হয় সময় এর সাথে সাথে। এখানে বেশ কয়েকটি বিমান রাইডস রয়েছে যেখানে নির্দিষ্ট ফি প্রদান করে উঠতে পারবেন।

আপনি কি শিক্ষা, ট্রেনের খবর, ট্রাভেল গাইড, মার্কেট গাইড সহ সকল জেলার আপডেট পেতে চান ? তাহলে আপনি উঁকি মারতে পারেন আমাদের ফেসবুক পেজ এ!!

বিমান বাহিনী জাদুঘর কি খোলা

করোনা কালীন লকডাউন এ জাদুঘর বন্ধ ছিল। তাই এখনো অনেকে প্রশ্ন করেন যে,বিমান বাহিনী জাদুঘর কি খোলা ? উত্তরঃ হ্যাঁ, বিমান বাহিনী জাদুঘর ২০২২ সালের ডিসেম্বর মাস থেকে (এখন ২০২৩) খোলা রয়েছে। প্রতিদিন সকাল দুপুর থেকে রাত পর্যন্ত জাদুঘরটি খোলা রাখা হয়। প্রবেশ মূল্য মাত্র ৫০টাকা।

এখানের উল্লেখযোগ্য রাইডস সমুহঃ

  • বলাকা
  • গ্লাইডার
  • হান্টার বিমান
  • লেজার ভিশন
  • বুট বা নৌকা
  • চুকচুক ট্রেন
  • মিনি ট্রেন
  • নাগরদোলা
  • হেলিকাপ্টার ভিউ
  • হাতি, ব্যাঙ, ডাইনোসর
  • মিনি চিড়িয়াখানা ইত্যাদি।

এছারাও রয়েছেঃ

  1. হাতি, যার পেটে বাচ্চারা উঠতে পারবে।
  2. ড্রাগন, যার উপর বাচ্চারা উঠতে পারবে।
  3. বক, উট, ক্যাঙ্গারু, বাজপাখি, বাঘ, সিংহ সহ ছোট বড় প্রায় ২০টি প্রানির সিমেন্ট আকৃতি।

বলতে পারেন ছোটোখাটো একটি মিনি চিড়িয়াখানা এটি।

বিমান বাহিনী জাদুঘর সাপ্তাহিক বন্ধ

বিমান বাহিনী জাদুঘর সাপ্তাহিক বন্ধ হচ্ছে রবিবার। প্রতি রবিবার (Sunday) বন্ধ থাকলেও, সোমবার থেকে বৃহস্পতিবার দুপুর ২ঃ০০টা থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ১০ঃ০০টা থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত খোলা থাকে।

টিকেট মূল্য ২০২৩

  • বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর টিকেট মূল্য সকল প্রাপ্তবয়স্কদের জন্য ৫০টাকা। তবে ২ বছরের নিচের শিশুদের টিকিট এর প্রয়োজন হবে না। এছাড়া প্রবেশ পরবর্তী সকল রাইডস এর জন্য ৩০-৫০ টাকা ধার্য করা হয়েছে।
আশেপাশের দর্শনীয় স্থানগুলোবিস্তারিত
সামরিক জাদুঘরবঙ্গবন্ধু সামরিক জাদুঘর
শিশু মেলাশ্যামলী শিশু মেলা
জিয়া উদ্যানচন্দ্রিমা উদ্যান

বিমান বাহিনী জাদুঘর সময়সূচী ২০২৩

নতুন সময়সূচী অনুসারে সোমবার থেকে বৃহস্পতিবার দুপুর ২ঃ০০টা থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সকাল ১০ঃ০০টা থেকে রাত ৮ঃ০০টা পর্যন্ত খোলা থাকে। প্রবেশ মূল্য মাত্র ৫০টাকা।

বারসময়সূচী
শনিবারসকাল ১০ঃ০০টা – রাত ৮ঃ০০টা
রবিবারসাপ্তাহিক বন্ধের দিন
সোমবারদুপুর ২ঃ০০টা – রাত ৮ঃ০০টা
মঙ্গলবারদুপুর ২ঃ০০টা – রাত ৮ঃ০০টা
বুধবারদুপুর ২ঃ০০টা – রাত ৮ঃ০০টা
বৃহস্পতিবারদুপুর ২ঃ০০টা – রাত ৮ঃ০০টা
শুক্রবারসকাল ১০ঃ০০টা – রাত ৮ঃ০০টা
ছুটির দিনখোলা থাকে।
খোলার সময়সূচী

কিভাবে যাবো

রাজধানী ঢাকার যেকোনো প্রান্ত হতে বাসে, মোটর সাইকেল, সিএনজি, প্রাইভেট কার কিংবা মেট্রো রেল এ আসা যাবে। যেকোনো প্রান্ত থেকে আগারগাও তালতলা আসতে হবে

এখান থেকে পূর্ব দিকে তাকালেই রাস্তার অপর পাশে বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘর অবস্থিত। বাসে আসা তুলনামূলক সহজ। তাই বেশ কিছু বাসের তালিকা নিম্নে প্রকাশ করা হল।

স্থানযাওয়ার পদ্ধতি
মিরপুরমিরপুর হতে বেশ কয়েকটি বাস ঢাকা শিশু পার্ক গেট এর সামনে দিয়ে যায়। তাদের মধ্যে শিকড়, হিমাচল,বিহঙ্গ, দিশারী, ট্রান্স সিল্ভা সহ গুলিস্তান অভিমুখী সকল বাস। মেট্রো রেল এ ১০ নম্বর থেকে আগারগাও ষ্টেশনে নামতে হবে।
গাবতলি/সাভারসরাসরি কোন বাস না থাকলেও প্রথমে যেকোনো বাসে মিরপুর ১০ আসতে পারেন। অথবা বৈশাখী পরিবহনে আগারগাও বাস স্টপে নামতে হবে। সেখান থেকে উত্তর দিকে পায়ে হেটে ২ মিনিট।
রামপুরা/বাড্ডাএখান থেকে সরাসরি আসতে হলে আলিফ বাসে আসতে হবে এবং নামতে হবে আগারগাও বাস ষ্টেশন।
নারায়ণগঞ্জনারায়ণগঞ্জ হতে সরাসরি আসতে হলে হিমাচল পরিবহন এ করে সরাসরি আসা যাবে।তবে মেঘলা পরিবহনে করে শাহবাগ নেমে মিরপুর গামি যেকোনো বাসে আসা যাবে আগারগাও।
এয়ারপোর্ট/ উত্তরাতবে উত্তরা থেকে মেট্রো রেলে করে আসতে ১৫ মিনিট সময় লাগবে। স্টেশনের সাথেই জাদুঘর। এছাড়া তেতুলিয়া ও আলিফ বাসে সরাসরি এবং প্রজাপ্রতি/ পরিস্থান বাসে মিরপুর ১০ নেমে আগারগাও গামি সকল বাসে করে।
ফার্মগেটখান থেকে শিকড়, হিমাচল,বিহঙ্গ সহ মিরপুর ১০ অভিমুখি সকল বাস।
মোহাম্মদপুরএখান থেকে মিরপুর মেট্রো করে আসাদগেট, সংসদ ভবনের সানে দিয়ে সরাসরি আসা যাবে অথবা আলিফ পরিবহনে করে আগারগাও আসতে হবে।
নিউ মার্কেট/ ধানমন্ডিসরাসরি বাস হল মিরপুর মেট্রো
মালিবাগ/কমলাপুরএখান থেকে আসার সবচেয়ে সহজ রাস্তা হল কমলাপুর মেট্রো রেল ষ্টেশন থেকে সরাসরি আগারগাও। সরাসরি আয়াত বাস চলাচল করে।
আসার উপায়

কোথায় খাবেন

জাদুঘরটির ভিতরে বেশ কিছু দোকান রয়েছে, তবে এখানে দাম অনেক বেশি। এখানে না খেতে চাইলে গেট থেকে বের হয়ে আম্নে তাকালেই দেখতে পারবেন সারি সারি ফাস্ট ফুড দোকান।

তো আর দেরি কেন, আজই আপনার পরিবারের ছোট বড় সবাইকে নিয়ে চলে আসুন বাংলাদেশ বিমান বাহিনী জাদুঘরে। আর জানুন বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে এবং মুক্তিজুদ্ধে ব্যাবহার করা হয়েছে এমন বেশ কিছু যুদ্ধ বিমান সম্পর্কে।

বিমান বাহিনী জাদুঘর আগারগাঁও

বাংলাদেশ বিমান বাহিনী (Bangladesh Air Force Museum) জাদুঘর রাজধানী ঢাকার বেগম রোকেয়া সরণি, আগারগাও তালতলা তে অবস্থিত একটি জনপ্রিয় দর্শনীয় স্থান।

বিমান জাদুঘর টিকেট

বিমান বাহিনী জাদুঘর প্রবেশ মূল্য বা টিকেট মূল্য মাত্র ৫০টাকা। তবে আলাদা আলাদা রাইডস এর জন্য আলাদা টিকেট কিনতে হয় যার মূল্য ২০-৫০ টাকা।

Similar Posts