সোনারগাঁও জাদুঘর | সোনারগাঁও জাদুঘর কবে বন্ধ থাকে

সোনারগাঁও জাদুঘর (Sonargaon Museum) যার প্রকৃত নাম বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত এটি বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত একটি বিশেষ সাংস্কৃতিক ও ঐতিহ্যবাহী স্থান। বর্তমানে Symbol of National Pride and Identity হিসাবে স্বীকৃতি প্রাপ্ত জাদুঘরটি বাংলাদেশের প্রাচীন সংস্কৃতির সংরক্ষণ এবং দেশের সাংস্কৃতিক ঐতিহ্য প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।

জাদুঘরটি পাল সাম্রাজ্যের মুদ্রা, গয়না, পোশাক, পেইন্টিং এবং ভাস্কর্য সহ বিস্তৃত ঐতিহাসিক নিদর্শন নিয়ে যাত্রা শুরু করে।বর্তমান বাংলাদেশ লোক ও কারুশিল্প জাদুঘর ১৯৮৩ সালে নতুন রুপে প্রতিষ্ঠিত বাংলাদেশের অন্যতম বিখ্যাত একটা জাদুঘর।

সোনারগাঁও জাদুঘর
সোনারগাঁও জাদুঘর

সোনারগাঁও জাদুঘর | Sonargaon Museum

বাংলাদেশের ইতিহাসে এক গৌরবোজ্জ্বল প্রাচীন জনপদ হচ্ছে সোনারগাঁও। এই সোনারগাঁও প্রায় ৩০০ বছর বাংলার রাজধানী ছিল। এখানে ১৯৭৫ সালে বাংলাদেশ লোক ও কারু শিল্প ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়। যেটি এখন সোনারগাঁও জাদুঘর নামে পরিচিত।

সোনারগাঁও জাদুঘর বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও তে অবস্থিত এবং এটি দেশের প্রাচীনতম জাদুঘর গুলোর মধ্যে একটি। এটি ১৯৭০ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়কার বিভিন্ন ঐতিহাসিক সাংস্কৃতিক নির্দশন গুলোর জাদুঘর হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল।

এখানে বেশ কিছু ঐতিহ্যবাহী স্থান রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পানাম নগরী। এছাড়া ওখানে বেশ কিছু ঐতিহাসিক নিদর্শন রয়েছে। যার মধ্যে মুঘল সাম্রাজ্যের সময়কালের চিত্রকর্ম, ভাস্কর্য এবং নান্দনিক সব নিদর্শন গুলির একটি বিস্তৃত সংগ্রহশালা এই জাদুঘর।

সোনারগাঁও জাদুঘর
সোনারগাঁও জাদুঘর কবে বন্ধ থাকে
বিষয়সময়সূচী
নামবাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন
ইতিহাসসোনারগাঁও জাদুঘর ইতিহাস
বন্ধের দিনসোনারগাঁ জাদুঘর বন্ধের দিন
সময়সূচীসোনারগাঁও জাদুঘর সময়সূচি ২০২৩
টিকেট মূল্যসোনারগাঁও জাদুঘর টিকেট ২০২৩
এক নজরে সোনারগাঁ জাদুঘর সম্পর্কে বিস্তারিত

সোনারগাঁও জাদুঘর ইতিহাস

এটি নারায়ণগঞ্জ জেলার একটি ঐতিহাসিক, প্রশাসনিক এবং বাণিজ্যিক কেন্দ্র। মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ার মধ্যে বাণিজ্যের প্রধান কেন্দ্র হিসেবে সোনারগাঁও ছিল বাংলাদেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ।

ব্রিটিশ উপনিবেশিক আমল এবং ইসলামের বিভিন্ন যুগের অনেক প্রাচীন নিদর্শন রয়েছে। এটি বাংলাদেশের প্রথম জাদুঘর যেটি ১৯৬০ সালে খোলা হয়েছিল। এই জাদুঘরে ভাস্কর্য, মুদ্রা, বিভিন্ন শিলালিপি, পেইন্টিং সহ কাঠের খোদাই এর মত অন্যান্য পুরাকৃতি রয়েছে এছাড়াও ঐতিহ্যবাহী জিনিসের একটি বড় সংগ্রহশালা হিসেবে পরিচিত এই সোনারগাঁ জাদুঘর।

এছাড়াও রয়েছেঃ

  • ঐতিহ্যবাহী রপা ও সোনার অলংকার
  • বিভিন্ন পোড়ামাটির ছবি
  • গহনা এবং বিভিন্ন ধরনের অস্ত্র

কোথায় অবস্থিত

রাজধানী ঢাকা শহর থেকে মাত্র ২৫ কিলোমিটার পূর্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত নোংরা পাড়া বাস স্ট্যান্ড থেকে সামান্য দুরেই ( প্রায় ১ কিলোমিটার উত্তরে) এই ঐতিহাসিক জাদুঘর এর অবস্থান।

গুলিস্তান থেকে ভাড়া ৪৫টাকা নগরাপাড়া বাস স্ট্যান্ড পর্যন্ত এবং সময় লাগবে ১ ঘন্টার মত। আবার বাস স্ট্যান্ড থেকে সোনারগাঁও জাদুঘর জেতে ২০ টাকা করে ভাড়া লাগবে জাদুঘর এ পৌছাতে, সময় লাগবে ১০-২০ মিনিট।

সোনারগাঁও জাদুঘর কবে বন্ধ থাকে

সোনারগাঁ জাদুঘর সাধারণত সপ্তাহের সাত দিনই খোলা থাকে না। এটি সকাল ৯ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত খোলা থাকে। তবে এই জাদুঘর প্রতি বুধবার বন্ধ থাকে। এখানে সড়ক পথ রেল পথ উভয়ভাবেই খুব সহজে যাওয়া যায়। সোনারগাঁও রেলওয়ে স্টেশন থেকে ট্যাক্সি কিংবা অটো রিকশা নিয়ে খুব সহজেই এ জাদুঘরে যেতে পারেন।

বন্ধের দিন

  • সোনারগাঁও জাদুঘর সপ্তাহের সাত দিনের মধ্যে বৃহস্পতিবার এবং অনাকাঙ্ক্ষিত ভাবে বুধবার বন্ধ থাকে। তবে এটি সপ্তাহের বাকি দিনগুলোতে সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে।
সোনারগাঁ জাদুঘর

অনেকেই জানতে চান যে, সোনারগাঁও জাদুঘর কবে বন্ধ থাকে ? উত্তরঃ এটি কিছু সরকারি ছুটির দিনও খোলা থাকে। যেমন শহীদ দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতীয় শিশু দিবস, মহান স্বাধীনতা দিবস, পহেলা বৈশাখ এবং বাংলা বর্ষবরণ ইত্যাদি।

  • জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম উৎসব
  • জাতীয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী
  • জাতীয় শোক দিবস
  • মহান বিজয় দিবস
  • মহান স্বাধীনতা দিবস
  • ঈদুল ফিতর এবং
  • ঈদুল আযহা ইত্যাদি।

সোনারগাঁও জাদুঘর টিকেট মূল্য ২০২৩

সোনারগাঁ জাদুঘরের টিকেট কাটার নিয়ম এ অনেক ক্যাটাগরি রয়েছে যার মধ্যে একটি হচ্ছে ছাত্র-ছাত্রী। তাদের জন্য প্রবেশ মূল্য মাত্র ৩০ টাকা। এছাড়া এই জাদুঘর এর বন্ধের দিন বৃহস্পতিবার।

  • সোনারগাঁ জাদুঘর এর ফাউন্ডেশন কমপ্লেক্সের টিকেট বা প্রবেশ মূল্য সকল সর্বসাধারণের জন্য ৫০ টাকা। তবে বিদেশি দর্শকদের জন্য ১০০ টাকা ধার্য হয়েছে। এছাড়া এখানে গাড়ি পার্কিং এর জন্য প্রতিটি বাস ৩০০ টাকা, কোস্টার ২০০ টাকা, কার/জিপ বা মাইক্রোবাস ১০০ টাকা। সিএনজি ও মোটরসাইকেল ২৫ টাকা এবং বাইসাইকেল এর জন্য ১০ টাকা দিতে হবে।
সোনারগাঁও জাদুঘর টিকেট মূল্য

তবে নির্ধারিত ফি এর বিনিময়ে লেক এবং নৌ বিহার ভ্রমণ এর জন্য জনপ্রতি ৩০ মিনিট ২০টাকা এবং শুটিং স্পটের জন্য সারাদিন ৩৪৫০ টাকা দিতে হবে। একইসাথে বড়সিতে মাছ ধরতে ১৭৫০ টাকা ফি দিতে হবে।

এখানে রয়েছে একটি সরদার বাড়ি। এই সরদার বাড়িতে প্রবেশ মূল্য ১০০ টাকা সকল বাংলাদেশী দর্শনার্থীদের জন্য এবং সকল বিদেশি দর্শনার্থীদের জন্য ২০০ টাকা ধার্য করা হয়েছে। যদিও এখানে প্রবেশ আগে ফ্রি ছিল, এখন আর সেই সুবিধা নেই।

সোনারগাঁও জাদুঘর সময় সূচি

এখানে শীতকালীন এবং গ্রীষ্মকালীন এই দুই ধরনের সিজনে দুই ধরনের সময়সূচী রয়েছে।

সামরিক জাদুঘর সময় সূচি
  • সোনারগাঁও জাদুঘর সময়সূচী ২০২৩ অনুসারে, শীতকালীন সময়ে অর্থাৎ ৩১ ডিসেম্বর থেকে ১৪ই ফেব্রুয়ারি সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। একইসাথে গ্রীষ্মকালীন সময়ে অর্থাৎ ১৫ ই ফেব্রুয়ারি থেকে ৩০ ডিসেম্বর সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা।

কিভাবে যাব

সোনারগাঁ জাদুঘর যাওয়ার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। বিভিন্ন অঞ্চলের দর্শনার্থীরা ঢাকা থেকে ট্রেনে করে নারায়ণগঞ্জ যেতে পারেন তারপরে জাদুঘরে যেতে পারবেন। তবে বিকল্প হিসেবে ঢাকা থেকে সোনারগাঁয়ে বাসে যাওয়াই সবচেয়ে উত্তম হবে। ভাড়া মাত্র ৪০-৭০ টাকা।

সোনারগাঁও জাদুঘরে প্রবেশ করা খুব সহজ। এখানে যাওয়ার জন্য আপনি একটি বাস কিংবা প্রাইভেট কার নিতে পারেন। যাত্রাপথে সর্বোচ্চ তিন ঘন্টা সময় লাগবে এছাড়াও জাদুঘর এ প্রবেশ করলে এখানে চারপাশ দেখার জন্য বেশ কিছু দিকনির্দেশনা রয়েছে।

যাত্রা শুরুর স্থানআসার উপায়
গুলিস্থান থেকেএখান থেকে বেশ কিছু বাস সোনারগাঁও জাদুঘর এর উদ্দেশে ছেড়ে যায়। এসবের মদ্ধে উল্লেখযোগ্য দুইটি বাস হল স্বদেশ পরিবহন এবং দোয়েল পরিবহন। বাস ভাড়া ৪০-৪৫ টাকা।
কুরিল বিশ্বরোডএখান থেকে নারায়ণগঞ্জ অভিমুখি অনেক বাস ছেড়ে যায়। এসি ও নন এসি বিআরটিসি বাসে করে যাওয়া যায় খুব সহজেই।
যাওয়ার উপায়

যোগাযোগ

এখানে যোগাযোগ করার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে। সোনারগাঁও জাদুঘরের অফিসার ওয়েবসাইটে সকল তথ্য পাবেন। ওয়েবসাইটের লিংকটি হচ্ছে http://www.sonargaonmuseum.gov.bd/

হেল্পডেস্কঃ ০১৭৯০০৪৩৭০৩ (২৪ ঘন্টা)

হেল্পডেস্কঃ ০৯৬০৪০০০৭৭৭ (শুধুমাত্র অফিস সময়ে)

ইমেইল এড্রেসঃ director.s.museum@gmail.com

ভিডিও

সচরাচর জিজ্ঞাসা

১। সোনারগাঁও জাদুঘর কবে বন্ধ থাকে ?

সোনারগাঁও জাদুঘর বৃহস্পতিবার বন্ধ থাকে। তবে মাঝে মাঝে অনাকাঙ্ক্ষিতভাবে বুধবার বন্ধ থাকতে পারে সে ক্ষেত্রে আগেই জানিয়ে দেওয়া হবে।

২। সোনারগাঁও জাদুঘর টিকেট প্রাইস কত ?

সকল বাংলাদেশের নাগরিকের জন্য ৫০ টাকা এবং বিদেশি নাগরিকের জন্য ১০০ টাকা

৩। বড় সরদার বাড়িতে মূল্য কত ?

বড় সরদার বাড়িতে প্রবেশ মূল্য সকল বাংলাদেশী নাগরিকের জন্য ১০০ টাকা এবং সকল বিদেশি নাগরিকের জন্য ২০০ টাকা প্রযোজ্য।

৪। সরকারি ছুটির দিনগুলোতে কি সোনারগাঁ জাদুঘর খোলা থাকে ?

সাধারণত বন্ধ থাকে। তবে জাতীয় কিংবা বিশেষ দিবসগুলোতে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন খোলা থাকে।

5/5 - (1 vote)

Similar Posts